বুধবার-১৯শে জুন, ২০১৯ ইং-৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:৩৮
সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি, হাতি-মাহুত আটক, জরিমানা বাজেট বইতে উঠে এসেছে মনিকার এখন নিজের থাকার একটা আশ্রয় হয়েছে এটাই শান্তি গাইবান্ধার সুন্দরগঞ্জে চলছে ভোট আর দুই মামলায় জামিন হলেই খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ মাশরাফিদের ফের অভিনন্দন প্রধানমন্ত্রীর, সাকিব-লিটনের প্রশংসা সোনার দাম কমছে নওগাঁয় ৯৩৩ কোটি টাকার আম উৎপাদন

ক্ষতিপূরণ স্কিম তৈরির নির্দেশ নয় কেন

7 days ago , বিভাগ : সারাদেশ,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:   ধর্ষণের শিকার নারী ও শিশুদের পুনর্বাসনের লক্ষ্যে ক্ষতিপূরণ স্কিম বা নীতিমালা তৈরি করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে কিশোরগঞ্জের বাজিতপুরে চলন্ত বাসে ইবনে সিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের নার্স শাহিনুর আক্তার তানিয়াকে গণধর্ষণ ও হত্যা এবং ধর্ষণের পর আত্মহত্যা করা রাজশাহীর মোহনপুর উপজেলার স্কুলছাত্রী সুমাইয়া আক্তার বর্ষার পরিবারকে কেন ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

রুলে নারী ও শিশুদের সুরক্ষায় রাস্তায় চলাচলকারী যানবাহন সরকারের নজরদারিতে আনতে এবং যৌন হয়রানি বা যৌন সন্ত্রাস থেকে তাদের পর্যাপ্ত নিরাপদ রাখতে ও সুরক্ষা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র, আইন, নারী ও শিশু মন্ত্রণালয়; স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা এবং সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, কিশোরগঞ্জ ও রাজশাহীর পুলিশ সুপার, কিশোরগঞ্জের বাজিতপুর থানা ও রাজশাহীর মোহনপুর থানার ওসিসহ ১১ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন। জনস্বার্থে মানবাধিকার সংগঠন চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের করা এক রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেন আদালত। আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম।

গত ২৬ মে বাজিতপুর উপজেলায় শাহিনুর আক্তার তানিয়াকে ধর্ষণ ও হত্যা এবং ধর্ষণের পর আত্মহত্যা করা মোহনপুরের সুমাইয়া আক্তার বর্ষার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়।

গত ৬ মে রাতে বাজিতপুরের বিলপাড় জামতলায় স্বর্ণলতা বাসের মধ্যে ধর্ষণের শিকার হন তানিয়া। এটিকে সড়ক দুর্ঘটনা হিসেবে চালিয়ে দিতে তানিয়াকে বাস থেকে নিচে ফেলে দেয় অভিযুক্তরা। পরে তানিয়ার মৃত্যু হয়।

আর প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় গত ২৩ এপ্রিল অপহূত হন রাজশাহীর মোহনপুর উপজেলার স্কুলছাত্রী সুমাইয়া আক্তার বর্ষা। অভিযোগ ওঠে, সহপাঠীর সহায়তায় বর্ষাকে অপহরণের পর ধর্ষণ করে প্রতিবেশী মুকুল হোসেন। এ নিয়ে মোহনপুর থানায় অভিযোগ করতে গিয়ে অপমানিত হন বর্ষার বাবা। থানায় আইনি সহায়তা না পাওয়ায় বর্ষাকে নিয়ে বিভিন্ন লাঞ্ছনা-গঞ্জনা শুরু হয়।

পরে ২৭ এপ্রিল থানায় মামলা করেন বর্ষার বাবা। কিন্তু সামাজিক লাঞ্ছনা সইতে না পেরে ১৬ মে চিরকুট লিখে নিজ ঘরে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে বর্ষা। এ দুটি ঘটনা উল্লেখ করে সারা দেশে ধর্ষণের শিকার নারী-শিশুকে পুনর্বাসনের লক্ষ্যে গত ২৬ মে রিট আবেদন করা হয় বলে জানান আইনজীবী।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ