বুধবার-১৯শে জুন, ২০১৯ ইং-৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:০০
সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি, হাতি-মাহুত আটক, জরিমানা বাজেট বইতে উঠে এসেছে মনিকার এখন নিজের থাকার একটা আশ্রয় হয়েছে এটাই শান্তি গাইবান্ধার সুন্দরগঞ্জে চলছে ভোট আর দুই মামলায় জামিন হলেই খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ মাশরাফিদের ফের অভিনন্দন প্রধানমন্ত্রীর, সাকিব-লিটনের প্রশংসা সোনার দাম কমছে নওগাঁয় ৯৩৩ কোটি টাকার আম উৎপাদন

কাঁচা লবণ কী শরীরের জন্য ক্ষতিকর?

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়- লবণের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। যে কোনো লবণই মূলত সোডিয়াম ক্লোরাইড খনিজে গঠিত।

আমরা জানি, মানব শরীরের স্বাস্থ্য ও খাবারে লবণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি এমন একটি উপাদান যা সঠিক পরিমাণে খাওয়া প্রয়োজন। সামান্য বেশি কিংবা সামান্য কম- দুটিই শরীরের জন্য ক্ষতিকর প্রভাব পড়ে।

১। কাঁচা লবণের পার্শ্ব প্রতিক্রিয়া
অতিরিক্ত লবণ উচ্চ রক্তচাপ, পাকস্থলি ক্যান্সার, স্থূলতা এমনকি হাঁপানির কারণ হয়। আপনি জেনে অবাক হবেন, অতিরিক্ত কাঁচা লবণে হৃদস্পন্দন ও কিডনি সমস্যা সৃষ্টি হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি সংবহনতন্ত্র ‌ও স্নায়ুতন্ত্রেরও ক্ষতি করে।

২। রান্না করা খাবারে কাঁচা লবণ কেন ক্ষতিকর?
মনে করা হয় রান্না করা খাবারের সঙ্গে অতিরিক্ত কাঁচা লবণ খেলে তা কেবল স্বাস্থ্য সমস্যাকে ডেকে আনে। যখন লবণ রান্না করা হয়, তখন এর আয়রণ স্ট্রাকচার সহজতর হয় এবং অন্ত্রে শোষণ প্রক্রিয়াও সহজ হয়। কাঁচা লবণের ক্ষেত্রে আয়রণ স্ট্রাকচার একই থাকে এবং শরীরের ওপর চাপ বাড়ায়। ফলে উচ্চ রক্তচাপ ও হাইপারটেনশন দেখা দেয়।

৩। কম লবণও কী বিপজ্জনক?
হ্যাঁ, অতিরিক্ত লবণে যেমন রক্তচাপ ও হাইপারটেনশন হতে পারে, একইভাবে, শরীরে লবণের ঘাটতি হলে তা মৃত্যুর ঝুঁকিও বাড়ায়। এক গবেষণার ফল অনুযায়ী, যারা প্রয়োজনের তুলনায় কম লবণ খায় তাদের মধ্যে হৃদরোগসহ মৃত্যুর সমস্ত কারণ বিদ্যমান।

৪। একজন ব্যক্তির শরীরে কতটুকু লবণ প্রয়োজন?
স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষ দিনে দুই চা চামচ লবণ গ্রহণ করতে পারে। অন্য এক গবেষণায় বলা হয়েছে, ‘একজন মানুষ দিনে ১০ গ্রাম লবণ গ্রহণ করতে পারে যাতে চার হাজার মিলিগ্রাম সোডিয়াম বিদ্যমান থাকে। যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের উচিত দিনে আধা চা চামচ লবণে সীমাবদ্ধ থাকা।’

৫। তৃষ্ণা দূর করে, বাড়ায় ক্ষুধা
ক্লিনিকাল ইনভেস্টিগেশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা মতে, অতিরিক্ত লবণ তৃষ্ণা হ্রাস করে এবং ক্ষুধা বাড়ায়। সহজ ভাষায়, অতিরিক্ত লবণ সব দিক দিয়ে শরীরের জন্য ক্ষতিকর।

৭। কোন বিকল্প আছে?
যদি আপনি খাবারে অতিরিক্ত লবণ খেতে চান তবে ‘সেন্ধা নমক’ অথবা খনিজ লবণ খেতে পারেন। বিশেষজ্ঞরা মনে করেন এটি সাদা লবণের চেয়ে স্বাস্থ্যকর।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ