সোমবার-২৭শে মে, ২০১৯ ইং-১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৩১
জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত ফুলবাড়ী বিজিবি সদর দপ্তরে ইফতার মাহফিল অনুষ্ঠিত ॥ ‘মেয়েদের কর্মসংস্থানে কারিগরি শিক্ষার ওপর জোর দিতে হবে’ রাজাকারদের তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর পরামর্শ ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত: পিবিআই মিজানুর হত্যার প্রতিবাদে হত্যাকারী শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন লালমনিরহাট জেলা ও দায়রা জজ সাময়িক বরখাস্ত…

ওষুধ, প্রকৌশল ও আর্থিক খাতের পুঁজিবাজারে উত্থান

6 months ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ওষুধ ও রসায়ন, প্রকৌশল ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কম্পানির শেয়ারের দাম বৃদ্ধিতে ইতিবাচক ধারায় ফিরেছে পুঁজিবাজার। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক বাড়লেও লেনদেন সামান্যই কমেছে। যদিও বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও বেড়েছে।

গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪৯ কোটি ৮৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে প্রায় ৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ৫৪ লাখ টাকা আর সূচক বেড়েছিল ৯ পয়েন্ট। সেই হিসাবে লেনদেন কমেছে ৪.৬ শতাংশ আর সূচক ঊর্ধ্বমুখী রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর মূল্যসূচক বৃদ্ধি পেলেও পরে হ্রাস পেয়েছে। এতে দিনের সূচক ঊর্ধ্বমুখিতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৯৬ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ০.৪৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৫৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.৯৬ পয়েন্ট বেড়ে এক হাজার ২২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৯টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ১১০টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল। কম্পানিটির লেনদেন হয়েছে ১৮ কোটি ৭৮ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা অ্যাডভেন্ট ফার্মার লেনদেন হয়েছে ১৮ কোটি ৬৫ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা ইন্দোবাংলা ফার্মার লেনদেন হয়েছে ১৪ কোটি ২১ লাখ টাকা। অন্য শীর্ষ কম্পানিগুলো হলো কেপিসিএল, কাট্টালি টেক্সটাইল, ন্যাশনাল হাউজিং, কেয়া কসমেটিকস, স্কয়ার ফার্মা, এমএল ডায়িং ও সিলভা ফার্মা।

মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে কেডিএস অ্যাকসেসরিজ, কেয়া কসমেটিকস, ইন্দোবাংলা ফার্মা, ওয়াটা কেমিক্যাল, সোনালি আঁশ, সন্ধানী ইনস্যুরেন্স, লিব্রা ইনফিউশন, অ্যাডভেন্ট ফার্মা, ন্যাশনাল হাউজিং ও নাহী অ্যালুমিনিয়াম। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে তাক্কাফুল ইনস্যুরেন্স, ভ্যানগার্ড এএমএল বিডি মিউচুয়াল ফান্ড-১, এলআর গ্লোবাল মিউচুয়াল ফান্ড-১, মেঘনা পেট্রোলিয়াম, আইটিসি, পপুলার লাইফ ইনস্যুরেন্স, অগ্নি সিস্টেম, আলহাজ টেক্স, দুলামিয়া কটন ও ফু-ওয়াং সিরামিকস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। গতকাল সোমবার সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৫ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৩টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ৮৬টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কম্পানির শেয়ারের দাম।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ