- মুক্তিনিউজ24.কম, সত্যের সাথে সারাক্ষণ - https://www.muktinews24.com -

এসএসসি: পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ ১ জুন

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফল আগামী ১ জুন (শনিবার) প্রকাশ করা হবে। এদিন দেশের ৮টি সাধারণ বোর্ডের খাতা পুনঃনিরীক্ষণের ফল একযোগে প্রকাশ করা হবে। বৃহস্পতিবার (৩০ মে) আন্তঃশিক্ষা বোর্ড সাব কমিটি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক  এ তথ্য নিশ্চিত করেছেন।

মু. জিয়াউল হক বলেন, আগামী ১ জুন ঢাকা বোর্ডসহ সব সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসির খাতা পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে। সে লক্ষ্যেই কাজ চলছে। সব ঠিক থাকলে আগামী ১ জুন পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে।গতকাল বুধবার  প্রশ্নের জবাবে বরিশাল বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন ১ জুন বরিশাল বোর্ডের এসএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে বলে নিশ্চিত করেন।

জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় সারাদেশে তিন লাখ ৬৯ হাজার খাতা পুনর্মূল্যায়নের জন্য আবেদন পড়েছে। প্রতিটি খাতা বাবদ শিক্ষার্থীদের ফি দিতে হয়েছে ১২৫ টাকা। সেই হিসেবে পুনঃনিরীক্ষণের খাতা থেকেই বোর্ডগুলোর আয় হয়েছে প্রায় সাড়ে চার কোটি টাকা। চলতি বছরের এসএসসি পরীক্ষায় শুধু ঢাকা শিক্ষা বোর্ডেই এক লাখ ৪০ হাজার ৯২৩টি খাতা পুনর্নিরীক্ষার আবেদন পড়েছে। আর আবেদনকারীর সংখ্যা ৫৮ হাজার ৭০ জন।

উল্লেখ্য, গত ৬ মে সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসএসসির ফল ঘোষণা করেন। এ বছর মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। অনুত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৭৮ হাজার ৬৫০ জন। ২০১৮ খ্রিষ্টাব্দের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেশি ছিল ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন।

আপনার মতামত লিখুন