বুধবার-১৯শে জুন, ২০১৯ ইং-৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:৪৯
সার্কাসের হাতি দিয়ে চাঁদাবাজি, হাতি-মাহুত আটক, জরিমানা বাজেট বইতে উঠে এসেছে মনিকার এখন নিজের থাকার একটা আশ্রয় হয়েছে এটাই শান্তি গাইবান্ধার সুন্দরগঞ্জে চলছে ভোট আর দুই মামলায় জামিন হলেই খালেদা জিয়া মুক্তি পাবেন : মওদুদ মাশরাফিদের ফের অভিনন্দন প্রধানমন্ত্রীর, সাকিব-লিটনের প্রশংসা সোনার দাম কমছে নওগাঁয় ৯৩৩ কোটি টাকার আম উৎপাদন

এভারেস্টে মাত্রাতিরিক্ত পর্বতারোহীর ধাক্কাধাক্কি, নিহত ২

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ পর্বত মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠতে যাওয়া মাত্রাতিরিক্ত পর্বতারোহীর ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে দুজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন।

ভারতীয় আরোহী অঞ্জলি কুলকার্নি বিশ্বের সর্বোচ্চ পর্বতটির চূড়ায় উঠতে গিয়ে ফিরে আসার পথে মারা যান বলে তার ছেলে শান্তনু কুলকার্নি গণমাধ্যম সিএনএনকে জানিয়েছেন। অন্যদিকে, আমেরিকান পর্বতারোহী ডোনাল্ড লিন ক্যাশ বুধবার চূড়াটি থেকে নামতে গিয়ে জ্ঞান হারিয়ে পড়ে নিহত হয়েছেন বলে জানিয়েছে নেপালি অভিযান কোম্পানি পাইওনিয়ার অ্যাডভেঞ্চার প্রাইভেট লিমিটেড।

শুক্রবার এক প্রতিবেদন গণমাধ্যমটি জানায়, ৫৫ বছর বয়সী অঞ্জলি কুলকার্নি চূড়ায় ওঠার একেবারে শেষধাপ ক্যাম্প ফোরে ধাক্কাধাক্কির শিকার হন। প্রায় আট হাজার মিটার উঁচুতে অবস্থিত এই ক্যাম্প ফোর। আর যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যের ৫৫ বছরের ক্যাশ আট হাজার ৭৭০ মিটার উঁচুতে পৌঁছানোর পর পড়ে যান বলে জানিয়েছে পাইওনিয়ার অ্যাডভেঞ্চার।

কোম্পানিটি জানায়, আমাদের পক্ষ থেকে তাকে বাঁচানোর সর্বোচ্চ প্রচেষ্টা চালানো হয়। সবচেয়ে ভালো নির্দেশনা, পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ এবং চিকিৎসা সহায়তার পরও তাকে বাঁচানো যায়নি।

এদিকে, পর্বতারোহী নির্মল পুরজা বুধবার ইনস্টাগ্রামে এই পর্বতে মানুষের ভিড়ের একটি ছবি পোস্ট করেন। এই ছবিতে দেখা যায় চূড়ায় ওঠার পথে পর্বতারোহীরা গাদাগাদি করে এগিয়ে যাচ্ছেন।

তিনি লেখেন, ‘ডেথ জোন’ হিসেবে পরিচিত পর্বতটির শীর্ষস্থানের এই সারিতে ৩২০ জন কোনোরকমে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে।

তবে পর্বতারোহীর সংখ্যা বেশি হওয়ায় এসব মৃত্যুর ঘটনা ঘটছে বলে মানতে নারাজ নেপালের ট্যুরিজম ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল ডান্ডুরাজ ঘিমিরে। তিনি এই ধরনের দাবি ভিত্তিহীন বলে মনে করেন।

ঘিমিরে বলেন, এখন সার্বিক পরিস্থিতি সবসময় সুবিধাজনক থাকছে না। তাই যখনই পরিস্থিতি অনুকূলে থাকছে, তখনই রওনা হচ্ছেন পর্বতারোহীরা। তিনি আরও বলেন, কয়েকদিনের খারাপ আবহাওয়ার পর গত ২২ মে সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকায় দুই শতাধিক পর্বতারোহী এভারেস্টের চূড়ায় আরোহণের উদ্দেশে রওনা হন।

এই মৌসুমে এভারেস্টে পর্বতারোহীদের মৃত্যুর প্রধান কারণ অধিক উচ্চতায় তাদের অসুস্থ হয়ে যাওয়া বলে উল্লেখ করেন নেপালের ট্যুরিজম ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ