শুক্রবার-১৯শে জুলাই, ২০১৯ ইং-৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:০১
সেবা না পেয়ে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি এ্যম্বুলেন্স ভাংচুর। ফুলবাড়ীতে মৎস্য সপ্তাহ উদ্ভোধন। গোবিন্দগঞ্জে মাছ ধরতে গিয়ে নিখোঁজ- ১ ডোমারে স্কুল ছাত্র সুমন নিখোঁজ সন্ধান চায় পরিবার। আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা শনিবার বুবলীই থাকছেন শাকিবের ‘বীর’ ছবির নায়িকা ছাতকে জাতীয় মৎস্য সপ্তাহ’র উদ্বোধন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

এক যুগ পর অল ইংলিশ ফাইনাল!

2 months ago , বিভাগ : খেলাধুলা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ইউরোপ সেরার মুকুটের লড়াইয়ে আনফিল্ডে বার্সেলোনার বিপক্ষে রূপকথার গল্প লিখে আগের রাতে ফাইনালের টিকিট কেটেছে ইংলিশ জায়ান্ট লিভারপুল। পরের রাতে আরেকটি মহাকাব্য লিখে তাদের সঙ্গী হয়েছে টটেনহ্যাম হটস্পার। শ্বাসরুদ্ধকর লড়াইয়ে আয়াক্সকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে অল ইংলিশ ফাইনালের মঞ্চ গড়েছে হটস্পাররা।

গত পাঁচ মৌসুমের প্রতিবারই স্প্যানিশদের দাপট। যেখানে বার্সেলোনা একবার জয়ী আর বাকি চারবার শিরোপা রিয়াল মাদ্রিদের ঘরে।
ইংলিশ লিগের দাপট যেন ধীরে ধীরে নিভতে শুরু করেছিল স্প্যানিশদের দাপটে। উয়েফা চ্যাম্পিয়নস লিগ কিংবা ইউরোপা লিগ। সব জায়গাতেই নিজেদের একছত্র আধিপত্য বিস্তার করে রেখেছিল স্প্যানিশ ক্লাবরা।

সব থেকে জনপ্রিয় এবং প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ লিগ ইংলিশ লিগের ক্লাবগুলো ইউরোপ সেরা মঞ্চে ভুগেছে বেশ। আর্সেনাল তো এক প্রকার বিধ্বস্থই হয়েছে জার্মানদের কাছে। ম্যানচেস্টার ইউনাইটেড আর লিভারপুল তো কোয়ালিফাইই করতে ব্যর্থ হয়েছে বেশ কয়েক মৌসুম।

তবে ইংলিশদের সুদিন ফিরছে। ২০১৮ সালের চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ১০ বছর পর কোন ইংলিশ ক্লাব। যদিও ইউরোপ সেরার মুকুট অর্জন করতে পারেনি লিভারপুল। রিয়াল মাদ্রিদের কাছে ফাইনালে ৩-১ গোলের ব্যবধানে হেরেছিল তারা।

এবার তো ইংলিশরা আরো বেশি শক্তিশালী। ম্যানচেস্টার ইউনাইটেড শক্তিশালী পিএসজিকে বিদায় করে কোয়ার্টারে উঠেছিল। তবে কোয়ার্টারে বার্সেলোনার কাছে হেরে বিদায়। আর লিভারপুল তো বার্সেলোনার সাথে ঐতিহাসিক ম্যাচ জিতে ফাইনালে। প্রথম লেগে ৩-০ গোলে হারলেও ফিরতি লেগে ৪-০ গোলে জিতে বাজিমাৎ অল রেডদের।

আর রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসকে হারিয়ে সেমি ফাইনালে আসা আয়াক্সের রূপকথা থামিয়েছে লন্ডনের ক্লাব টটেনহাম হটস্পার্স। প্রথম লেগে ঘরের মাঠে ১-০ তে হারলেও ফিরতি লেগে ডাচদের ডেরায় ৩-২ এর ঐতিহাসিক জয়।

আর এ জয়েই নিশ্চিত ফাইনাল।

এর আগে ২০০৭-০৮ আসরে ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি ফাইনাল খেলেছিল। আগামী ১ জুন মাদ্রিদের ওয়ান্ডা মেট্রপলিটানোয় হবে শিরোপার মীমাংসা।

এরপর একে একে ১১ বছর কাটলেও দুইটি ইংলিশ ক্লাব একসাথে খেলতে পারেনি ফাইনাল। তবে ১১ বছর পর আবারও দুইটি ইংলিশ ক্লাব ফাইনালে একে অপরের মুখোমুখি।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ