শুক্রবার-২৪শে মে, ২০১৯ ইং-১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:৪৩
মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে দিনাজপুর রাজবাটি আদর্শ মানব কল্যান সংঘের গ্রাহক সমাবেশ ও ইফতার অনুষ্ঠিত শুল্ক বৃদ্ধির ফলে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ মোদিকে অভিনন্দন শেখ হাসিনার অবশেষে কাল হচ্ছে প্রথম ধাপের প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ফ্লাইওভার ও আন্ডারপাস উদ্বোধনে উত্তরের ঈদযাত্রা নিরাপদ হবে : সেতুমন্ত্রী মাদকসহ কারারী ও জেল সুপারের ড্রাইভার আটক

এক বছরে ৯৫ সাংবাদিক নিহত

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে অনেক সময় প্রাণটাই খোয়াতে হয় সাংবাদিকদের। পরিসংখ্যানেও মিলছে সেই প্রমাণ। কেবল ২০১৮ সালেই বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৯৫ জন সাংবাদিক। বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষে গত শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বিশ্বজুড়ে সাংবাদিকদের সুরক্ষায় কাজ করা সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)।

২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে নিহত সাংবাদিকের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছে আইএফজে। এখন পর্যন্ত এক বছরে সবচেয়ে বেশি সাংবাদিক নিহত হওয়ার ঘটনা ঘটেছে ২০০৬ সালে। এক বছরে মোট ১৫৫ জন সাংবাদিক নিহত হন সেবার।

আইএফজের তথ্য অনুযায়ী, গত বছর সাংবাদিকদের জন্য অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ ছিল আফগানিস্তান। কেবল আফগানিস্তানেই গত বছর ১৬ জন সাংবাদিক নিহত হন। এর মধ্যে রাজধানী কাবুলে একসঙ্গে নিহত হন ৯ জন সাংবাদিক। বোমা হামলার খবর সংগ্রহ করতে গিয়ে নিজেরাই প্রাণ হারান তাঁরা। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে ‘ক্যাপিটাল গেজেট’ পত্রিকা অফিসেও বন্দুকধারীদের হামলায় ঘটনাস্থলেই নিহত হন পাঁচ সাংবাদিক। এ ছাড়া মেক্সিকোতে ১১ জন, সিরিয়া ও ইয়েমেনে আটজন এবং ভারতে সাতজন সাংবাদিক নিহত হন গত বছর।

২০১৮ সালের অন্যতম আলোচিত বিষয় ছিল সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ড। তুরস্কে সৌদি দূতাবাসের ভেতরে তাঁকে খুন করে লাশ গুম করে ফেলা হয়। খাসোগির এমন পরিণতির পেছনে সৌদি যুবরাজের হাত ছিল বলেও অভিযোগ রয়েছে।

শুধু হত্যা করা নয়, বছরজুড়ে অনেক সাংবাদিককে কারাবরণও করতে হয়েছে। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ২৫০ জনের মতো সাংবাদিককে বন্দি করা হয়েছে। তাঁদের মধ্যে তুরস্কে সর্বোচ্চ ৬৮ জন, চীনে ৪৭ জন, মিসরে ২৫ জন এবং সৌদি আরব ও ইরিত্রিয়ায় ১৬ জন সাংবাদিককে বন্দি করা হয়েছে গত বছর।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ