শনিবার-২০শে জুলাই, ২০১৯ ইং-৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৩৫
দিনাজপুর দোকান কর্মচারী ইউনিয়নের বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত দিনাজপুরে নবরূপী’র মাসিক সাহিত্য বাসর অনুষ্ঠিত শীঘ্রই পাইপ লাইনে গ্যাস আসছে দিনাজপুর বাসীর প্রত্যাশা -হুইপ ইকবালুর রহিম (এমপি) প্রিয়ার বক্তব্য রাষ্ট্রদ্রোহী, শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে : সেতুমন্ত্রী “জলঢাকায় ফ্রিতে চিকিৎসা সেবা পেল ‘আলোর কণা’র শিক্ষার্থীরা”  শিবগঞ্জের গুজিয়ায় মরহুম নাজিম উদ্দীন স্মৃতি ফুটবল টুর্ণামেন্টের শুভ উদ্বোধন এইচএসসিতে উপজেলার সেরা রেজাল্ট নন-এমপিও কলেজ

উদ্ভাবক-বিজ্ঞানী তৈরিতে আইডিবি’র ৫০ কোটি ডলারের তহবিল

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  উদ্ভাবক ও বিজ্ঞানী তৈরিতে ৫০ কোটি ডলারের একটি তহবিল গঠন করল ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ চার হাজার কোটি টাকা। তহবিলটির নাম দেওয়া হয়েছে ‘ট্রান্সফরমারস ফান্ড’। আইডিবির সদস্য দেশগুলোর মধ্যে নতুন ধারণার উদ্ভাবক, বিজ্ঞানী ও উদ্যোক্তা তৈরিতে এই টাকা খরচ হবে। গতকাল শনিবার রাজধানীর র্যাডিসন হোটেলে এসব তথ্য জানান আইডিবি প্রেসিডেন্ট বান্দার বিন মোহাম্মদ বিন হামজা আসাদ আল হাজ্জারের উপদেষ্টা ড. হায়াত সিন্ধি।

ট্রান্সফরমারস রোড শো অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য হলো আইডিবি সদস্য দেশগুলোর মধ্য থেকে নতুন ধারণার উদ্ভাবক, বিজ্ঞানী এবং উদ্যোক্তা চিহ্নিত করা। যাদের ধারণাগুলো জাতিসংঘ ঘোষিত ১৫ বছর মেয়াদি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সহায়তা করতে পারে। এর মাধ্যমে প্রাসঙ্গিক জ্ঞানের প্রবাহ সৃষ্টি করে নতুন ব্যবসার সুযোগ সৃষ্টি হবে।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর ধারণা নয়। এটা এখন বাস্তবতা। বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উদ্ভাবক ও বিজ্ঞানী তৈরিতে আইডিবি যে তহবিল গঠন করেছে সেটিকে সাধুবাদ জানান মন্ত্রী।

আইডিবি প্রেসিডেন্ট অনুষ্ঠানে বলেন, বাংলাদেশে অনেক মেধাবী শিক্ষার্থী রয়েছে। এই তহবিল থেকে তারা নিজেদের মেধা ও যোগ্যতাকে আরো বিকশিত করতে পারবে। শুধু বাংলাদেশ নয়; মুসলিম বিশ্বের উদ্ভাবক ও উদ্যোক্তাদের কাজকে বিকশিত ও ত্বরান্বিত করতে এই তহবিল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে জানানো হয়, ট্রান্সফরমারস রোড শো হলো আইডিবি আয়োজিত বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী প্রতিযোগিতা। ভবিষ্যতে বেশ কয়েকটি সদস্য দেশে আইডিবি এই প্রতিযোগিতার আয়োজন করবে। গতকাল হলো বাংলাদেশে।

দুই দিনের সফরে শুক্রবার রাতে ঢাকায় আসেন আইডিবি প্রেসিডেন্ট। আজ রবিবার ঢাকায় আইডিবির আঞ্চলিক অফিস খোলার কথা রয়েছে। দুই দিনের সফর শেষে আজ তাঁর বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ