বৃহস্পতিবার-২৭শে জুন, ২০১৯ ইং-১৩ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১২:২৫
পাইলট অভিনন্দনের গোঁফকে ‘জাতীয় গোঁফ’ ঘোষণার দাবি পার্লামেন্টে! অর্থনৈতিক-রাজনৈতিক স্থিতিশীলতার জন্য বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় পার্বতীপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি’র মৌলিক ও মানবাধিকার বিষয়ে দিনব্যাপি কর্মশালা জলঢাকায় ফারাজ হোসেন এর স্মরণে ডিসিআই ও আরএসসির দিনব্যাপি ফ্রি চক্ষু চিকিৎসা “ বান্দরবানের জেএসএস কর্মীকে গুলি করে হত্যা ডিজিটাল হাজিরা অনিশ্চিত মহেশপুরের ১৫২ শিক্ষাপ্রতিষ্ঠানে ঢাকায় নিয়োগ দেবে সিভিসি ফাইন্যান্স

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হতে কোরআন তেলাওয়াত পরীক্ষা!

6 months ago , বিভাগ : ধর্ম,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ইন্দোনেশিয়ায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে হলে কোরআন তেলাওয়াত পরীক্ষা দিতে হবে আগ্রহীদের। তবে পরীক্ষার আয়োজন করছে শরীয়াহ শাসিত আচেহ প্রদেশের একটি সংগঠন। তারা দুই প্রেসিডেন্ট প্রার্থীকে কোরআন তেলাওয়াতের পরীক্ষায় বসার আমন্ত্রণ জানিয়েছে। অবশ্য ক্ষমতাসীন প্রেসিডেন্টের পক্ষ থেকে বিষয়টি ভেবে দেখার কথা বলা হলেও বিরোধী প্রার্থী এ বিষয়ে কোনো জবাব দেননি। অপরদিকে, এই পরীক্ষার সমালোচনা করেছে দেশটির ধর্মনিরেপক্ষ গোষ্ঠী।

জানা গেছে, চলতি বছরের এপ্রিল মাসেই প্রেসিডেন্ট নির্বাচন হবে। এ কারণে আগামী ১৫ জানুয়ারি এই পরীক্ষার আয়োজন করছে শরীয়াহ শাসিত আচেহ প্রদেশের একটি সংগঠন। ইতিমধ্যে সংগঠনটির পক্ষ থেকে প্রার্থী জোকো উইদোদো এবং বিরোধী প্রার্থী প্রোবো সুবিয়ান্তোকে কোরআন তেলাওয়াত পরীক্ষার আমন্ত্রণ জানানো হয়েছে।

আরো জানা গেছে, ওই পরীক্ষায় প্রার্থীদের বাধ্যতামূলকভাবে সুরা ফাতিহা তেলাওয়াত করতে হবে। এ ছাড়াও আয়োজকরা আরও একটি সুরা নির্ধারণ করে দেবেন পাঠ করার জন্য।

প্রেসিডেন্ট প্রার্থীদের কোরআন পরীক্ষার আমন্ত্রণ জানাও ইসলামী সংগঠনের চেয়ারম্যান মারসিউদ্দিন ইশাক বলেছেন, প্রেসিডেন্ট প্রার্থীদের আসল চরিত্র সামনে আনা এবং শরীয়াহ শাসিত প্রদেশটির সংস্কৃতিকে ঊর্ধ্বে তুলে ধরার জন্যই তারা কোরআন তেলাওয়াত প্রতিযোগিতার আয়োজনকে গুরুত্বপূর্ণ মনে করেন। আচেহ প্রদেশে স্থানীয়ভাবে যেসব ব্যক্তি নির্বাচিত হন তাদেরকেও কোরআন তেলাওয়াতের পরীক্ষা দিতে হয়।

এদিকে এ আয়োজনের সমালোচনাকারীরা বলছেন, প্রেসিডেন্ট নির্বাচনে ধর্মীয় গ্রন্থ পাঠের পরীক্ষা দিতে হলে তা দেশটির নৃ-তাত্ত্বিক ঐক্যকে ক্ষতিগ্রস্ত করবে।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ