বুধবার-২২শে মে, ২০১৯ ইং-৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ৪:৩২
ফুলবাড়ীতে ব্রি ধান ৫০ উৎপাদনে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত॥ চিরিরবন্দরে উন্মুক্ত লটারির মাধ্যমে ধান সংগ্রহে কৃষকের নাম বাছাই জলঢাকায় বজ্রপাতে একজনের মৃত্যু ইসলামী ব্যাংক সৈয়দপুর শাখায় শিক্ষা উপকরণ বিতরণ সৈয়দপুর পৌরসভার বৃত্তি পরীক্ষার সনদপত্র ও চেক বিতরণ অনুষ্ঠিত ফুলছড়িতে  ৫ প্রতিষ্ঠানের ৭ হাজার টাকা জরিমানা  গোবিন্দগঞ্জে গ্রীল কাটার যন্ত্রপাতি ও ইয়াবাসহ ২ জন আটক

আবারো বেড়েছে তিস্তার পানি

লালমনিরহাট সংবাদদাতা, ৫ জুন।
ভারত থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে আবারো তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে। গত বুধবার সকাল থেকে বিপদসীমার মাত্র ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে সম্প্রতি পানি নেমে যাওয়া বাড়িগুলো আবারো প্লাবিত হয়েছে।
তিস্তা ব্যারাজের বন্যা সতর্কীকরণ কেন্দ্র সুত্রে জানা গেছে, ভারী বর্ষণের সঙ্গে উজানের পাহাড়ী ঢলে গত মঙ্গলবার বিকাল থেকে তিস্তার পানি প্রবাহ বৃদ্ধি পেতে থাকে। গত বুধবার সকাল ৬টা থেকে সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি বিপদসীমার মাত্র ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ পয়েন্টে নতুন বিপদসীমা নির্ধারণ করা হয়েছে ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার।
তিস্তা, সানিয়াজান ও ধরলা নদীর পানি বৃদ্ধির ফলে কয়েকদিন আগে পানি নেমে যাওয়া ঘর-বাড়িগুলো আবারো পানিতে তলিয়ে গেছে। নতুন করে আবারো জেলার পাটগ্রাম উপজেলার আঙ্গোরপোতা-দহগ্রাম, হাতীবান্ধা উপজেলার সানিয়াজান, গড্ডিমারী, সিঙ্গিমারী, সিন্দুনা, পাটিকাপাড়া ও ডাউয়াবাড়ী ইউনিয়ন এবং কালীগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের নদী তীরবর্তি এলাকাসহ ২০ গ্রামের ১৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিতে তলিয়ে গেছে কয়েক হাজার একর আমন ধানের ক্ষেতসহ অনেক ফসলি ক্ষেত। হুমকির মুখে পড়েছে হাতীবান্ধা উপজেলার ধুবনী গ্রামের অস্থায়ী বাঁধ ও গত বন্যায় ক্ষতিগ্রস্থ আদিতমারী উপজেলার বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ অন্যান্য বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।
এদিকে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় জেলার হাতীবান্ধা উপজেলার দোয়ানীতে অবস্থিত দেশের সর্ব বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ৪৪টি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রনের চেষ্টা করা হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ড দোয়ানী-ডালিয়া কন্ট্রোল রুম ইনচার্জ নুরুল ইসলাম জানান, গত বুধবার ভোর ৬টা থেকে তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৫সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। যে কোন সময় বিপদসীমা অতিক্রম করতে পারে। পানি নিয়ন্ত্রনে রাখতে ব্যারেজের সবগুলো গেট খুলে দেয়া হয়েছে বলেও তিনি জানান।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ