বুধবার-২৬শে জুন, ২০১৯ ইং-১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:৫৪
পাইলট অভিনন্দনের গোঁফকে ‘জাতীয় গোঁফ’ ঘোষণার দাবি পার্লামেন্টে! অর্থনৈতিক-রাজনৈতিক স্থিতিশীলতার জন্য বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় পার্বতীপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি’র মৌলিক ও মানবাধিকার বিষয়ে দিনব্যাপি কর্মশালা জলঢাকায় ফারাজ হোসেন এর স্মরণে ডিসিআই ও আরএসসির দিনব্যাপি ফ্রি চক্ষু চিকিৎসা “ বান্দরবানের জেএসএস কর্মীকে গুলি করে হত্যা ডিজিটাল হাজিরা অনিশ্চিত মহেশপুরের ১৫২ শিক্ষাপ্রতিষ্ঠানে ঢাকায় নিয়োগ দেবে সিভিসি ফাইন্যান্স

আজ দেশের যেসব জায়গায় ঈদ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক : সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশের কয়েকটি জেলার কিছু কিছু অঞ্চলে ঈদ উদযাপন করছেন মুসল্লিরা। ইতোধ্যে অনেক জায়গায় ঈদের জামাতও সম্পন্ন হয়েছে। সাতক্ষীরা, শরীয়তপুর, চাঁদপুর, পটুয়াখালী, দিনাজপুর, ঝিনাইদহ ও ভোলার কিছু অঞ্চলের মানুষের ঘরে ঈদ আনন্দ বইছে।

বিস্তারিত জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে-

সাতক্ষীরা: সৌদি আরবের সঙ্গে মিল রেখে সাতক্ষীরার বাউখোলা, সাতানি, ভাদড়া, ইসলামকাটিসহ জেলা ও পাশের জেলার ১৫টি গ্রামের কিছু সংখ্যক মানুষ ঈদুল ফিতর উদযাপন করছে। সকাল ৮টায় বাউখোলা জামে মসজিদে অনুষ্ঠিত হয় ঈদ জামাত। জেলার কমপক্ষে ১৫টি গ্রামের মুসল্লিরা ঈদের জামাতে অংশ নেন। জামাতে পুরুষদের পাশাপাশি নারীারাও অংশগ্রহণ করেন।

শরীয়তপুর: ছয় উপজেলার সাতটি থানার ১৫ গ্রামে হযরত সুরেশ্বরী (রা.) অনুসারীরা আজ ঈদুল ফিতর উদযাপন করছেন। জেলার বেশ কয়েকটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হলেও প্রধান ও বড় জামাত অনুষ্ঠিত হয় নড়িয়া উপজেলার সুরেশ্বর দরবার শরীফ মাঠ প্রাঙ্গণে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৬৯টি দেশে সোমবার চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার ওইসব দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

সুরেশ্বর দরবার শরীফের বর্তমান গদিনশীল পীর শাহ নুরে কামাল নুরী জানান, সুরেশ্বর দরবার শরীফ মাঠ প্রাঙ্গণে মঙ্গলবার সকাল ৯টায় ও সাড়ে ৯টায় ঈদের নামাজের দুটি জামাত অনুষ্ঠিত হয়েছে। শরীয়তপুরের ছয় উপজেলা ও সাতটি থানার ১৫ গ্রামের প্রায় ২০ হাজার মুসলমান এতে অংশ নেন।

সুরেশ্বরী (রা.) অনুসারীরা জানান, সুরেশ্বর দারগা শরীফের প্রতিষ্ঠাতা হযরত জান শরীফ শাহ্ সুরেশ্বরীর (রা.) অনুসারীরা প্রায় দেড়শ বছর আগে থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে আসছেন।

পটুয়াখালী: মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় পটুয়াখালি বদরপুর দরবার শরীফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। দরবার শরীফের জামে মসজিদের খতিব আলহাজ্ব হযরত মাওলানা মো. আবদুল গনি জামাতের ইমামতি করেন।

প্রতি বছরের মতো এ বছরও পটুয়াখালীর বাউফল, কলাপাড়া, গলাচিপা, দশমিনা ও সদর উপজেলাসহ শহরের প্রায় ২০টি গ্রামের ৩০ হাজার মানুষ আজ ঈদুল ফিতর পালন করছেন।

দিনাজপুর: পাঁচ উপজেলার কিছু এলাকায় প্রায় দুই হাজার পরিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে। মঙ্গলবার সদর, বিরামপুর, চিরিরবন্দর, পার্বতীপুর, ও কাহারোল এই পাঁচ উপজেলার মুসল্লিরা বিভিন্ন স্থানে ঈদের নামাজ আদায় করেছেন।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টিতে একটি কমিউনিটি সেন্টারে (পার্টি সেন্টার) অনুষ্ঠিত ঈদের জামাতে প্রায় ২০০ মুসল্লি অংশ নেন। এখানে ঈমামতি করেন মাওলানা সাইফুল ইসলাম। তিনি ঢাকার যাত্রাবাড়ী মাদরাসাতুল হাসিদের শিক্ষার্থী।

এদিকে সকাল ৮টায় জেলার বিরামপুর উপজেলার আয়ড়া নুরুলহুদা ইসলামীয় দাখিল মাদ্রাসা মাঠ এবং খয়েরবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দুটি জামাত অনুষ্ঠিত হয়। দুই জামাতে ১৫ গ্রামের প্রায় ২০০ লোক ঈদের নামাজ আদায় করেন।

এছাড়াও জেলার চিরিরবন্দর উপজেলার সাইতাড়া ও রাবার ড্যাম এলাকা, কাহারোল উপজেলার জয়নন্দ ও গড়েয়া বাজার এবং পার্বতীপুর উপজেলায় আজ ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুজ্জামান জানান, আগাম ঈদের জামাতে বিশৃঙ্খলা এড়াতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

চাঁদপুর: বিপুল উৎসাহ-উদ্দীপনায় চাঁদপুরের ৫ উপজেলার ৪০টি গ্রামে মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে দীর্ঘ ৯০ বছর ধরে এসব গ্রামে আগাম রোজা শুরু ও ঈদ পালিত হয়ে আসছে।

চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব উত্তর, শাহরাস্তি ও কচুয়া উপজেলার ৪০টি গ্রামের অর্ধ লক্ষাধিক মুসলিম আজ ঈদ উদযাপন করছেন।

ভোলা: প্রতি বছরের মতো এবারও সৌদি আরবের সঙ্গে মিল রেখে ভোলার বিভিন্ন উপজেলার ১৪টি গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বোরহানউদ্দিন উপজেলার টবগী ইউনিয়নের চৌকিদার বাড়ি জামে মসজিদে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। এরপর একই এলাকার মজনু মিয়ার বাড়ির উঠানে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়াও ভোলার সদরের ইলিশা, লালমোহন পৌর এলাকার কিছু অংশে এবং উপজেলার ফরাজগঞ্চ ও লাঙ্গলখালী গ্রাম, বোরহানউদ্দিনের মুলাইপত্তন, টবগী, পক্ষিয়া ও পশ্চিম মুলাইপত্তন গ্রাম, তজুমদ্দিন উপজেলার শিবপুর ও সম্ভুপুর গ্রাম এবং চরফ্যাশন উপজেলার আমিনাবাদ গ্রামে ঈদ পালন করছেন সুরেশ্বর দরবার শরীফের ভক্তরা।

ঝিনাইদহ: ঝিনাইদহের হরিণাকুন্ডুতে ঈদুল ফিতরের ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে হরিণাকুন্ডু উপজেলা পরিষদ মোড়ে কামরুল ইসলাম বুলবুলের মিল চাতালে এ ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

এ জামাতে হরিণাকুন্ডু, দৌলতপুর, কুলবাড়িয়া, বৈঠাপাড়া, পায়রাডাঙ্গা, নিতনন্দপুর, পার্বতীপুরসহ গ্রামের ২ শতাধিক মুসল্লি ঈদের নামাজ আদায় করেন।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানেও সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। মঙ্গলবার সকাল ১০টায় হযরত শাহ সুফী মমতাজিয়া এতিমখানা ও হেফজখানা মাদ্রাসায় ‘জাহাগিরিয়া তরিকার’ অনুসারীদের ঈদের আগাম জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছরের মতো এবারও ঈদের জামাতে বিভিন্ন এলাকা থেকে আসা মুসল্লিরা অংশ নেন।

হযরত হানাফি (র.) এর অনুসারী এই জামাতের আয়োজকরা মনে করেন, পৃথিবীর যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলে ঈদ উদযাপিত করতে হয়। ঈদ উৎসব পালনকারীরা ঢাকা, সাভার, গাজীপুর, নরসিংদী, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ, বন্দর থেকে এই মাদ্রাসায় এসে জমায়েত হয়ে ঈদের জামাতে অংশ নেন।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ