শুক্রবার-২৪শে মে, ২০১৯ ইং-১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:৪৮
কলেজে ভর্তির আবেদন এখনও করেননি আড়াই লাখ শিক্ষার্থী ডোমারে আওয়ামীলীগের ইফতার মাহফিল জলঢাকায় সড়কে ধান ও খড় শুকানোর ধুমপরেছে- চলাচলে জনগনের দূর্ভোগ বিপুল জয়ে মোদিকে বিএনপির অভিনন্দন বিপুল জয়ে মোদিকে বিশ্বনেতাদের অভিনন্দন ২৫ জেলায় চলছে প্রথম ধাপের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে

আজ ঢাকা-দিনাজপুর রুটে ব্রডগেজ ট্রেন চালু হচ্ছে

3 years ago , বিভাগ : অর্থনীতি,

file (5)মুক্তিনিউজ24.কম ডেক্স: আজ শুক্রবার থেকে ঢাকা-দিনাজপুর রেলপথে দ্রুতযান ও একতা আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন ব্রডগেজ কোচ দিয়ে চলাচল করবে। এ ট্রেন চালু হলে ঢাকা ও দিনাজপুরের মধ্যে চলাচলকারী ট্রেন দুটির সময় কমপক্ষে এক ঘন্টা হ্রাস পাবে। এছাড়া আগামী ৮ সেপ্টেম্বর ঢাকা-মোহনগঞ্জ রুটে মোহনগঞ্জ এক্সপ্রেস নামে এক জোড়া নতুন আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন চলাচল করবে। অপরদিকে আজ থেকে ঢাকা-সিলেট রুটে চলাচলকারী পারাবত আন্তঃনগর এক্সপ্রেস এবং ঢাকা-দেওয়ানগঞ্জ তিস্তা আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন আমদানি করা নতুন রেলওয়ে কোচ দিয়ে পরিচালনা করা হবে। এছাড়া আগামী ৮ সেপ্টেম্বর থেকে ঢাকা-খুলনার মধ্যে চলাচলকারী সুন্দরবন আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন আমদানি করা নতুন রেলওয়ে বগি দ্বারা পরিচালনা করা হবে। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, যাত্রীদের অধিকতর সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন রুটে আমদানি করা নতুন রেলওয়ে কোচ দিয়ে ট্রেন পরিচালনা করবে। এতে যাত্রীরা নিরাপদ ও আরামদায়কভাবে যাতায়াত করতে পারবে।
মো. আমজাদ হোসেন জানান, ঢাকা থেকে দিনাজপুরের মধ্যে চলাচলকারী দ্রুতযান ও একতা আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন পার্বতীপুর থেকে পঞ্চগড় পর্যন্ত নবনির্মিত ডুয়েলগেজ লাইনে চলাচল করবে। এতোদিন এ রেলপথে মিটারগেজ কোচ দ্বারা ট্রেন পরিচালনা করা হতো। এখন মিটারগেজ ট্রেনের পাশাপাশি ব্রডগেজ ট্রেনও চলাচল করতে পারবে। তিনি বলেন, ঢাকা-দিনাজপুর রুটে প্রথমবারের মতো ব্রডগেজ রেলওয়ের কোচের দ্বারা ট্রেন পরিচালনার ফলে আপাতত এক ঘন্টা সময় কম লাগবে। পরবর্তীতে এ রেলপথে ট্রেন চলাচলের সময় আরো হ্রাস পাবে।
রেলওয়ের মহাপরিচালক বলেন, বাংলাদেশ রেলওয়ে যাত্রীদের যাতায়াত নিরাপদ, আরামদায়ক ও স্বচ্ছন্দ্য করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। নতুন রেলপথ নির্মাণের পাশাপাশি নতুন রেলওয়ে কোচ আমদানি করা হচ্ছে। ফলে যাত্রীরা তাদের গন্তব্যে অত্যন্ত স্বাচ্ছন্দ্যে পৌঁছাতে পারবে। তিনি জানান, রেলওয়ের লক্ষ্য হচ্ছে যাত্রীদের কল্যাণে কাজ করা। প্রসঙ্গত গত ২৩ আগস্ট ঢাকা-খুলনা রুটে চিত্রা এক্সপ্রেস ট্রেন আমদানি করা নতুন রেলওয়ে কোচ দ্বারা পরিচালনা করা হচ্ছে।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ