শনিবার-২৫শে মে, ২০১৯ ইং-১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:১৬
আন্তনগর ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বসুন্ধরায় বাইতুল জান্নাত জামে মসজিদ উদ্বোধন চার সমুদ্রবন্দরে ৩, নদীবন্দরে ২ নম্বর সংকেত শুটিংয়ে আহত জন আব্রাহাম, সম্পূর্ণ বিশ্রামের নির্দেশ টয়ার ঈদ বিশেষ ‘সাইজ ৪২’ ৩,৩০০ কেজির বিমান টানলো ১৩০ কেজির রোবট! (ভিডিও)

অ্যাপলে ফাইভ-জি আসতে দেরি হচ্ছে কেন?

মুক্তিনিউজ24.কম ডেস্ক: প্রযুক্তিজগতে ভাঁজযোগ্য এবং ফাইভ-জি প্রযুক্তির স্মার্টফোন নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। এরই মধ্যে স্যামসাং, হুয়াওয়ে এবং মটোরোলা ভাঁজযোগ্য ও ফাইভ-জি প্রযুক্তির স্মার্টফোন প্রদর্শন করেছে। কিন্তু এ বিষয়ে এখনও পর্যন্ত বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের পক্ষ থেকে কোন ঘোষণা আসেনি।

এ ব্যাপারে ম্যাকরিউমার্স (ম্যাক এবং অ্যাপল সম্পর্কিত তথ্য সরবরাহকারী)- এর বরাত দিয়ে ভারতীয় প্রযুক্তিভিত্তিক এক গণমাধ্যম জানিয়েছে, ২০২০ সালের আগে অ্যাপলের কোনও ফাইভ-জি প্রযুক্তির ফোন আসবে না। বার্কলেস-এর গবেষণার ভিত্তিতে আইফোনে ফাইভ-জি দেরিতে আসার প্রধান দুটি কারণ চিহ্নিত করেছে ম্যাকরিউমার্স।
প্রথমত, আইফোনের জন্য ফাইভ-জি মডেম তৈরি করতে গত নভেম্বরে ইন্টেলকে অনুরোধ করে অ্যাপল। কিন্তু প্রতিষ্ঠানটি চলতি বছরের শেষে এ ধরনের মডেম তৈরি করতে পারবে, তার আগে নয়। ফলে অ্যাপলের ফাইভ-জি ফোন আসতে সময় লাগবে।

দ্বিতীয়ত, কোয়ালকমের সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছে না অ্যাপলের। এ কারণে কোয়ালকমের ফাইভ-জি মডেম তৈরি থাকলেও অ্যাপল তা নিতে পারছে না। বর্তমানে অ্যাপল এবং কোয়ালকমের মধ্যে মামলা চলছে। যতদিন এর সুরাহা না হবে ততদিন কোয়ালকমের তৈরি ফাইভ-জি মডেম ব্যবহার করতে পারবে না অ্যাপল।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ