বৃহস্পতিবার,৩০শে মার্চ, ২০১৭ ইং,১৬ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: সকাল ৮:৩৬
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে নিয়োগ ঝিনাইদহে ভিক্ষুকদের পুর্ণবাসন করার লক্ষ্যে উপকরণ বিতরণ লালপুরে দুদকের দুর্নীতি বিরোধী পোস্টার প্রদর্শনী ঝিনাইগাতীতে মহানাম যজ্ঞানুষ্ঠান ও অষ্টকালীন লীলা কীর্ত্তন অনুষ্ঠিত সন্ত্রাস জঙ্গীবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে -প্রধানমন্ত্রী দিনাজপুরে আমাদের সময়ের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সিংড়া পৌরসভার কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সাথে সমন্বয় সভা

বাংলাদেশের টেস্ট স্কোয়াড ঘোষণা : ৪ নতুন মুখ

bd-eng-tast_39233মুক্তিনিউজ24.কম ডেস্ক: সফরকারি ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামের অনুষ্ঠেয় প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে নতুন মুখ মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, কামরুল ইসলাম রাব্বি ও সাব্বির রহমান রুম্মন। এছাড়া ওয়ানডের পর টেস্টেও ২ বছর পর ফিরেছেন শফিউল ইসলাম। ২০১৪ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলেছিলেন তিনি। রবিাবর এম এ আজিজ স্টেডিয়ামে ইংল্যান্ড ও বিসিবি একাদশের মধ্যকার দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ শেষে চট্টগ্রাম টেস্টের জন্য দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।
স্কোয়াডে চলতি বছরে যুব বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেওয়া মেহেদী হাসান মিরাজ প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেলেন। ১২টি প্রথম শ্রেণির ম্যাচে ৪১ উইকেট নিয়েছেন মিরাজ। এর মধ্যে গত জাতীয় লিগেই ৫ ম্যাচে নিয়েছিলেন ৩০ উইকেট। ব্যাট হাতে ১৪ ইনিংসে গড় ৪০.৩০, অর্ধশত ৫টি। শুভাগতকে ফেরানোর পেছনেও নির্বাচকরা জানালেন তার স্পিন সামর্থ্যের কথা। ইংল্যান্ডের বেশ কজন ব্যাটসম্যান বাঁহাতি বলে দুজন অফ স্পিনার রেখেছেন নির্বাচকরা।
মুশফিকের সঙ্গে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে সর্বশেষ স্কোয়াডে ছিলেন লিটন কুমার দাস। এবার তার পরিবর্তে প্রথমবারের মতো সাদা পোষাকে সুযোগ পেয়েছেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। ওয়ানডে ও টেস্ট অভিষেক না হলেও সোহান ইতোমধ্যে জাতীয় দলের জার্সিতে ৬ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এখন পর্যন্ত ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে নুরুল হাসান ৪১.৮১ গড়ে ২৪২৫ রান করেছেন। ৫টি সেঞ্চুরির পাশাপাশি তার রয়েছে ১৩টি হাফসেঞ্চুরি।
এছাড়া ঘরোয়া ক্রিকেটে কয়েকবছর ধরে ভালো পারফরম্যান্স করা কামরুল ইসলাম রাব্বিও সুযোগ পেয়েছেন চট্টগ্রাম টেস্টে। প্রথম শ্রেণির ক্রিকেটে রাব্বি ৪৭ ম্যাচে ১০৩ উইকেট নিয়েছেন। সংক্ষিপ্ত ফরম্যাটের বিস্ফোরক ব্যাটসম্যান সাব্বির রহমান রুম্মনকে সুযোগ দেওয়া হয়েছে এই টেস্টে। সাব্বির বিস্ফোরক ব্যাটসম্যান হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে তার গড় ভালো। ৩৪.৭১ গড়ে ৩ সেঞ্চুরি ও ৮ হাফসেঞ্চুরিতে তার সংগ্রহ ১৮৪০ রান।
প্রসঙ্গত এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ স্কোয়াড থেকে দলে বেশ কয়েকটি পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে ইংল্যান্ড সিরিজ পুরোটাই মিস করেছেন মুস্তাফিজ। স্বাভাবিকভাবেই তিনি নেই টেস্ট সিরিজে। এছাড়া গত বছর বাংলাদেশের হয়ে সবগুলোই টেস্ট খেলা শহীদও ছিটকে গেছেন ইনজুরির কারণে। বাদ পড়েছেন পেসার রুবেল হোসেন, নাসির হোসেন, জুবায়ের হোসেন লিখন ও লিটন কুমার দাস। আগামী ২০ অক্টোবর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে এ টেস্টটি। প্রথম টেস্টে শাহরিয়ার নাফীসের খেলার সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত তাকে স্কোয়াডে রাখা হয়নি।

বাংলাদেশ দল
মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, নুরুল হাসান।

আপনার মতামত লিখুন

খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ