শুক্রবার,২৪শে মার্চ, ২০১৭ ইং,১০ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: রাত ৮:০০
তিস্তা চুক্তি এবার না হলেও কিছুদিন পরে হবে: কাদের কানাডার পার্লামেন্টে ইসলামোফোবিয়া বিরোধী প্রস্তাব পাস ভালুকায় ট্রাক উল্টে একই পরিবারের ৫জন সহ নিহত ১০ চকরিয়ায় বাস-ম্যাজিক গাড়ি মুখোমুখি সংঘর্ষে চালক নিহত, আহত-৬ মানিকগঞ্জে বিশ্ব যক্ষ্মা দিবস জলঢাকায় বিশ্ব যক্ষা দিবস ও বর্নাঢ্য র‍্যালি আলোচনা সভা বোদায় বিশ্ব যক্ষা দিবস উদযাপিত

আগামীকাল থেকে রুপালী ইলিশ শিকার নিষিদ্ব হচ্ছে

pic_37708

মোঃআরিফ সুমন,বরিশাল ব্যুরো ঃ মাছে ভাতে বাঙ্গালী-তাই রুপালী মা ইলিশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। আমাদের মোট দেশজ উৎপাদনে(জিডিপি)তে রুপালী ইলিশের অবদান ১ শতাংশ। পাচ লক্ষ লোক সরাসরী ইলিশ আহরনের সাথে জড়িত। বিশ লক্ষ লোক জীবিকার প্রধান উৎস ইলিশ। দশ বছর আগে ও ২১ টি উপজেলায়র নদ-নদীতে ইলিশ পাওয়া যেত বর্তমানে তা ২৭ জেলার ১২৫ টি উপজেলার নদ-নদীতে ইলিশ পাওয়া যায়।এরই ধারাবাহিকতায় আজ থেকে টানা ২২ দিনের জন্য নিষিদ্ধ হচ্ছে রুপালী ইলিশ শিকার। এমন কি ক্রয় বিক্রয় পর্যন্ত নিষিদ্ধ। বছরের অক্টোবার মাসের এই সময়টা ইলিশের প্রজনন কাল। গত বিশ বছরের রেকর্ড ভেঙ্গেছে এবারে ইলিশ মাছ। ১২ ই অক্টোবার থেকে ০২রা নভেম্বর পর্যন্ত ২৭ জেলায় ২২ দিন মা ইলিশ ধরা সরকারী ভাবে নিষিদ্ধ।এক্ষেত্রে ৭ হাজার বর্গকিলোমিটার এলাকা কে ইলিশের প্রজনন ক্ষেত্র ঘোষনা করেছে সরকার।তাই মা ইলিশ কে রক্ষা করতে এ সময়টায় সরকার কর্তৃক জেলে পরিবারদের মাঝে বিনামূল্য ২০ কেজি করে চাল দেয়া হয়েছে। তার পর ও উক্ত নিষিদ্ধ কর্মে জড়িতদের বিরুদ্ধে রয়েছে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
জানা গেছে সরকারে কঠোর ভ’মিকা আর প্রশাসনের নজরদারীতে চলতি বছরে দেশের মাছের মোকাম গুলোতে ইলিশের সব্বোর্চ্চ মজুদ হয়। ক্রয় ক্ষমতার আওতায় থাকায় এবার মানুষ হালীতে হালীতে ইলিশ ক্রয় করেছে। বরিশালের পোর্ট রোড মৎস আরতে ১ কেজি সাইজের ইলিশ এবার ৫০০ টাকা দরে ও বিক্রি হয়েছে। এ সময় দেশের চাহিদা পূরন করে বিদেশে পর্যাপ্ত রপ্তানী করতে সক্ষম হয়েছে।
এ ব্যাপারে আলাকালে কোষ্টগার্ডের কন্টিন্যান্ট কমান্ডার মোঃ আমিনুল হক জানান, আমাদের অভিযান চলবে। রুপালী সম্পদ রক্ষায় যাযা করনীয় তা আমরা চালিয়ে যাবো।
আালাপকালে বরিশাল মৎস্য সমিতির সাধারন সম্পাদক নিরব হোসেন টুটুল জানান..আমাদের জেলেরা এই অভিযানে একাত্বতা স্বীকার করেছে। গতকাল থেকেই তারা মাছ শিকারে নামেনি ফলে আজকে বরিশালে কোন মাছ আসেনি। আমরা ও রুপালী ইলিশ রক্ষা করতে চাই।
বরিশাল জেলা ইলিশ কর্মকর্তা বিমল বাবু জানান,আমাদের অভিযান অব্যাহত থাকবে। সরকার এ সময় ২২ দিনের জন্য জেলেদের পরিবার প্রতি ২০ কেজি চাল দিবে। এ অবস্থায় কেহ ধরা পড়লে সর্বোচ্চ ২ বছর ও সর্বোনি¤œ এক বছরের জেল অথবা পাচ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দন্ডপ্রাপ্ত হবে। তবে আমাদের অভিযান উত্তোরত্তর বৃদ্ধি পাবে।
সর্বোশেষ মা ইলিশ রক্ষায় সরকারের পাশাপাশি আমাদের সর্বসাধারনের সচেতন হতে হবে।
আসুন হাতে হাত মিলিয়ে বলি রুপালী ইলিশ ধরবোনা,ইলিশ বেচবোনা,ইলিশ বিক্রি করবোনা এমন কি এ সময় ইলিশ খাবো না।

আপনার মতামত লিখুন

বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ