মঙ্গলবার,২৮শে মার্চ, ২০১৭ ইং,১৪ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৭:৫০
পার্বতীপুরে ৩ দিন ব্যাপী বারুনীর মেলা অনুষ্ঠিত পার্বতীপুরে দিনব্যাপী ডায়াবেটিস ক্যাম্পিং অস্ট্রেলিয়ায় ঘূর্ণিঝড় ডেবি আঘাত বংশালে ব্যাগ তৈরির কারখানায় অাগুন: দগ্ধ ২ অভিনেতা মিজু আহমেদ আর নেই পার্বতীপুরে মা সমাবেশ ও নবীন বরণ অনুষ্ঠান শেখ হাসিনাকে তুরস্কের প্রধানমন্ত্রীর ফোন

বাংলাদেশের সামনে আজ ২য় ওয়ানডে শততম জয়ের হাতছানি

bd-afg-2nd_35926মুক্তিনিউজ24.কম ডেস্ক: সফরকারী আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ আবার মাঠে নামছে টাইগাররা। আর শততম জয়ের স্বাদ পেলেই আফগানদের বিপক্ষে সিরিজ জয়ও নিশ্চিত করে ফেলবে মাশরাফি বাহিনী। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দুপুর আড়াইটায় শুরু হবে দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি। এদিকে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত ৩১৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় পেয়েছে ৯৯টি। তাই আর একটি জয় পেলেই ওয়ানডেতে শততম জয়ের মাইলফলক স্পর্শ করবে টাইগাররা। মাইলফলক স্পর্শ করার কাজটি আজই সম্পন্ন করার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। ১৯৮৬ সালের ৩১ মার্চ প্রথম এক দিনের আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামে টাইগাররা। শ্রীলংকায় অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে মাঠে খেলেছিল গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বধীন বাংলাদেশ দল। ৭ উইকেটে হার দিয়ে ওয়ানডে ক্রিকেটে যাত্রা শুরু করে বাংলাদেশ।
এরপর থেকে নিয়মিত না হলেও, বিরতি দিয়ে ওয়ানডেতে খেলতে থাকে বাংলাদেশ। ফলে ১২ বছর পর ২৩তম ওয়ানডেতে প্রথম জয়ের স্বাদ নেয় তারা। আর ২০০০ সালে আইসিসির পূর্ণ সদস্য লাভ করার পর ওয়ানডে ফরম্যাটে নিয়মিত হয়ে যায় টাইগাররা। ফলে ইতোমধ্যে ৩১৩টি ওয়ানডেতে অংশ নেয়া হয়ে গেছে বাংলাদেশের। এরমধ্যে ৯৯টি ম্যাচে জয়ের আনন্দ করেছে টাইগাররা। ম্যাচ হেরেছে ২১০টি। কোন ম্যাচ টাই না হলেও পরিত্যক্ত হয়েছে ৪টি ওয়ানডে। তাই শততম জয়ের দ্বার প্রান্তে দাঁড়িয়ে বাংলাদেশ। আর এটি সম্ভব হয়েছে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আফগানিস্তানকে মাত্র ৭ রানে হারের স্বাদ দেয়াতে। মিরপুরে প্রথম ম্যাচে টস ভাগ্যে আগে ব্যাট করার সিদ্বান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।
ওই ম্যাচে ওপেনার তামিম ইকবালের ৮০, মাহমুদুল্লাহ রিয়াদের ৬২, সাকিব আল হাসানের ৪৮ ও ইমরুল কায়েসের ৩৭ রানের ভর করে ৫০ ওভারে ২৬৫ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। জবাবে রহমত শাহ ও হাসমাতুল্লাহ শাইদির জোড়া হাফ-সেঞ্চুরিতে ম্যাচ জয়ের পথ পরিষ্কার করে ফেলে আফগানিস্তান। ৪০ ওভার শেষে ২ উইকেটে ১৮৯ রান তুলে জয়ের স্বপ্নে বিভোর হয়ে উঠেছিলো সফরকারীরা। কারন জয়ের জন্য এ সময় ৬০ বলে ৮ উইকেট হাতে নিয়ে ৭৭ রান দরকার পড়ে আফগানদের।
কিন্তু শেষ ১০ ওভারে বল হাতে ঝলসে উঠে বাংলাদেশের বোলাররা। এরমধ্যে ৪৮ ও ৫০তম ওভারে বল হাতে কারিশমা দেখান সদ্যই আইসিসি কর্তৃক বৈধ বোলিং অ্যাকশনের ছাড়পত্র পাওয়া পেসার তাসকিন আহমেদ। প্রথম ৬ ওভারে ৪৯ রান দেয়া তাসকিন ৪৮তম ওভারে ৬ রান দিয়ে নেন ২ উইকেট। আর সেখানেই ম্যাচের নিয়ন্ত্রন নিয়ে নেয় বাংলাদেশ। কারন ঐ ওভারের আগে ৫ উইকেট হাতে নিয়ে ১৮ বলে ২৭ রান দরকার ছিলো আফগানিস্তানের।
আর শেষ ওভারে জয়ের জন্য আফগানিস্তানের দরকার পড়ে ১৩ রান। এই ওভারে বল হাতে নিয়ে আবারো ২ উইকেট নেন তাসকিন। এবার রান দেন ৫। ফলে ৭ রানে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ। সেই সাথে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়েও যায় মাশরাফিবাহিনী। ওয়ানডে ক্রিকেটে এটি ছিলো বাংলাদেশের ৯৯তম জয়। ফলে শততম জয়ের স্বাদ নেয়ার দ্বারপ্রান্তে এখন বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে জিতলে টেস্ট প্লেয়িং সবগুলো দেশের মধ্যে সর্বশেষ দল হিসেবে শততম ম্যাচ জয়ের স্বাদ নিবে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোয়াড
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও রুবেল হোসেন।

আফগানিস্তান স্কোয়াড
আসগর স্টানিকজাই (অধিনায়ক), আমির হামজা, দৌলত জাদরান, ফরিদ আহমেদ, হাসমাতুল্লাহ শাইদি, ইহসানউল্লাহ জানাত, করিম জানাত, মিরওয়াইজ আশরাফ, মোহাম্মদ নবী, মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), নাজিবুল্লাহ জাদরান, নাভিন-উল-হক, নওরোজ মঙ্গল, রহমত শাহ, রশিদ খান, সামিউল্লাহ শেনওয়ারি ও সাবির নুরি।

আপনার মতামত লিখুন

খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ