রবিবার,২৬শে মার্চ, ২০১৭ ইং,১২ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫৬
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ঝিনাইগাতীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত এইচএসবিসি ব্যাংকে আকর্ষণীয় পদে চাকরি করুন রোকেয়া বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতাদিবস পালিত মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়ুন ব্রিটিশ আমেরিকান টোবাকোয় পার্বতীপুরে মহান স্বাধীনতা দিবস পালিত ইসলামী ব্যাংকের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

moon1447242067_31277মুক্তিনিউজ২৪.কম ডেক্স: আজ শুক্রবার জিলহজ মাসের চাঁদ দেখতে সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। চাঁদ দেখা গেলে ৩ সেপ্টেম্বর থেকে হজের মাস জিলহজ গণনা শুরু। আর না দেখা গেলে রবিবার থেকে শুরু। শনিবার চাঁদ উঠলে ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। না উঠলে ১৩ সেপ্টেম্বর ঈদুল আজহা। তবে যে পূর্বাভাস গতকাল মিলেছে তাতে ১৩ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহার সম্ভাবনা দেখা দিয়েছে।
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশে উদযাপিত হয় পবিত্র ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আজহা। সেই হিসেবে আগামী ১৩ সেপ্টেম্বর বাংলাদেশে উদযাপিত হবে ঈদ-উল-আজহা।
সৌদি আরবের আকাশে গতকাল বৃহস্পতিবার কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় সেখানে জিলক্বদ মাস ৩০ দিনে পূর্ণ হল। এজন্য ১২ সেপ্টেম্বর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ-উল-আজহা উদযাপিত হবে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে।
ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ শুক্রবার মাগরিবের নামাজের পর সন্ধ্যা ছয়টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। কমিটি চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল আজহার তারিখ নির্ধারণ করবে। কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মতিউর রহমানের সভায় সভাপতিত্ব করার কথা রয়েছে।
ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা বা কুরবানির ঈদ উদযাপিত হয়ে থাকে। বাংলাদেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা অন্য কোনো উপায়ে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

আপনার মতামত লিখুন

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ