শনিবার,২৫শে নভেম্বর, ২০১৭ ইং,১১ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:০১
‘আনন্দ শোভাযাত্রা’ শুরু আজ দেশজুড়ে আনন্দ শোভাযাত্রা পার্বতীপুর প্রগতি সংঘের নির্বাচন সম্পন্ন — সভাপতি আনোয়ারুল – সম্পাদক আমজাদ বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু আমরা ম্যাচ বাই ম্যাচ যেতে চাই: রুবেল কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে সুপারভাইজার নিহত বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

অবরুদ্ধ শহর আলেপ্পো ছাড়ছে হাজার হাজার পরিবার

aleppo-bg20160206044400_24224মুক্তিনিউজ২৪.কম ডেক্স: অবরূদ্ধ আলেপ্পো থেকে কিছু পরিবারকে সরিয়ে নেয়া হলেও, এখনো তিন লাখ সেখানে আটকা আছে।
সিরিয়া থেকে সর্বশেষ যে খবর আসছে তাতে জানা গেছে, অবরুদ্ধ আলেপ্পো শহরের অবরুদ্ধ বাসিন্দাদের মধ্যে কিছুসংখ্যক বেসামরিক মানুষ পরিবার নিয়ে মানবিক করিডর গুলো ব্যবহার করে এলাকা ছাড়ছে।
রাষ্ট্রীয় মাধ্যমের খবরে জানানো হয়ে, বাসে করে সাধারণ মানুষকে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে। কিছু সংখ্যায় বিদ্রোহী সদস্যকে সরকারি বাহিনী ঘিরে রেখেছে বলেও খবরে বলা হয়। রাশিয়া এবং সিরিয়ার সৈন্যবাহিনী এই করিডর গুলো স্থাপন করেছে।
জাতিসংঘের একজন বিশেষ দূত বলেছেন, এসব করিডর ব্যবস্থাপনার দায়িত্ব জাতিসংঘের হাতে থাকা উচিত এবং লোকজন যাতে সহজে এলাকা ছাড়তে পারে সেজন্য, ৪৮ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা দেয়া দরকার। প্রায় তিন লাখ মানুষ এখনো ওই শহরে অবরুদ্ধ হয়ে আছে। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে নারী ও শিশুদের ছবিও প্রচার করা হয়েছে ।
যেখানে তাদের বাসে করে এলাকা ছাড়তে দেখা যায়। সাথে অস্ত্রধারী একদল লোক যারা সরকারি বাহিনীর সদস্যদের কাছে আত্মসমর্পণ করেছেন বলে মনে করা হচ্ছে।
রাশিয়ার একজন মুখপাত্র জানান, একশো উনসত্তর জন বেসামরিক মানুষ এলাকা ছেড়েছেন।
আরও কিছু করিডর স্থাপন করা হবে বলেও জানানো হয়। এছাড়া ছয়টি অস্থায়ী কেন্দ্র স্থাপন করা হয়েছে।
এদিকে বিরোধী দলের একজন মুখপাত্র বলেছেন, তথাকথিত মানবিক অভিযান ছিল একটি ধোঁকা মাত্র।
এই উচ্ছেদ পরিকল্পনার বিষয়ে পশ্চিমা শক্তিগুলো এরই মধ্যে শীতল প্রতিক্রিয়া জানিয়েছে।
মার্কিন কর্তৃপক্ষ এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছে, শহর থেকে বিদ্রোহীদের হঠানোর উদ্দেশ্যে এ ধরনের প্রস্তাবের মাধ্যমে চাতুর্যের আশ্রয় নেয়া হতে পারে । সূত্র: বিবিসি বাংলা
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ