শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

পার্বতীপুরে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

পার্বতীপুরে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুত

মুক্তিনিউজি24.কম ডেস্ক: দিনাজপুরের পার্বতীপুরে মালবাহি ট্রেনের বগি ইনচ্যুতের ঘটনায় রংপুরের সাথে উত্তরাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। শনিবার সকালে পার্বতীপুর-রংপুর রেল পথের গুলপাড়া এলাকায় এ দূর্ঘটনা ঘটে। প্রায় পৌনে দুই ঘন্টার প্রচেষ্টায় ট্রেনটি উদ্ধার করা হলেও বেলা সোয়া ১২টার দিকে আবারও ট্রেনটি লাইনচ্যুত হয়। এ ঘটনায় কয়েকটি ট্রেন বিভিন্ন স্টেশনে অপেক্ষমান রয়েছে।
জানা গেছে, চট্রগ্রাম থেকে মালবাহী একটি ট্রেন (গম ভর্তি) ৩১টি বগি নিয়ে আজ শনিবার ভোরে পার্বতীপুরে আসে। ট্রেনটি রংপুরে যাওয়ার পথে সকাল পৌনে ৮ টার দিকে ঘটনাস্থলে পৌছালে ইঞ্জিনের পেছনের একটি বগি (নম্বর-১০০৩২৬) লাইনচ্যুত হয়। এসময় মালবাহী ওই বগির সামনের দুটি চাকা লাইনচ্যুত হয়। এর পর ট্রেনের অন্যসব বগি কেটে পার্বতীপুর রেল স্টেশনে নিয়ে আসা হয়। এর পর থেকে উত্তরাঞ্চল তথা পঞ্চগড়- পার্বতীপুরের সাথে রংপুরের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে বোনারপাড়া গামী দোলনচাঁপা এক্সপ্রেস পার্বতীপুরে, বুড়িমারী থেকে ছেড়ে আসা বুড়িমারী মেইল ট্রেন খোলাহাটি ও কুড়িগ্রাম থেকে ছেড়ে আসা কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি রংপুর স্টেশনে আটকা পড়ে। ঘটনার পর সকাল সাড়ে ১০ টার দিকে একটি টুল ভ্যান এসে কাজ শুরু করলে বেলা সাড়ে ১১টার পর ট্রেনটির উদ্ধার কাজ সম্পন্ন হয়। পরে উদ্ধার হওয়া ট্রেনটি কেটে রাখা বাকী বগি নেয়ার জন্য পার্বতীপুর রেল স্টেশনে আসার পথে আবারও একই স্থানে লাইনচ্যুত হয়। পরে আবারও উদ্ধার কারীদল পৌনে ১টার দিকে ঘটনাস্থলে পৌছে উদ্ধার কাজ শুরু করে।

ট্রেনের লোকোমাস্টার (চালক) আব্দুস সাফী জানান, ঘটনাস্থলে পৌছানোর পর ট্রেনের গতি কমে গেলে লাইনচ্যুতের বিষয়টি নজরে আসে। তবে, ঘটনাস্থলের লাইন গোলাই (অর্ধ চাঁদ আকৃতির) হওয়া এবং লাইনের স্লিপার পরিবর্তনের কাজ চলমান থাকায় এ দূর্ঘটনা ঘটেছে।

কর্তব্যরত পার্বতীপুর রেল স্টেশন মাষ্টার রেজাউল করিম জানান, দূর্ঘটনার পর পরই উদ্ধার কাজ শুরু করা হয়েছে। গাড়িটি উদ্ধার করে স্টেশনে নিয়ে যাওয়ার পথে আবারও তা লাইনচ্যুত হয়। তবে, দ্রুত সময়ের মধ্যে উদ্ধারকাজ সম্পন্ন হলে ওই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন