আজ শনিবার,১০ই ডিসেম্বর, ২০১৬ ইং,২৬শে অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:০০
সৈয়দপুরে উদীচী শিল্পীগোষ্ঠীর সম্মেলন অনুষ্ঠিত পাঁচবিবিতে আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবস পালিত লালপুরে জয়িতা সম্মাননা পেলেন ৫ নারী ঝিনাইগাতীতে আন্তর্জাতিক দূর্নীতি প্রতিরোধ দিবস উদ্যাপিত মানিকগঞ্জে বাসচাপায় অজ্ঞাত ব্যক্তি নিহত ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ টুর্নামেন্ট সেরার দৌড়ে মাহমুদুল্লাহ-তামিম

এক মাসেই স্লিম ফিগার

slimbodyমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সুচির বিয়ের দিন ঠিক হয়েছে। মাত্র একমাস পরেই বিয়ে, হাতে সময় খুব কম, বিয়ের সব কিছুর আয়োজন নিয়ে পুরো পরিবার ব্যস্ত। কিন্তু সুচির চিন্তা শরীরের বাড়তি ওজন নিয়ে। তার বয়স ৩১, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৬২ কেজি। সেদিন পরামর্শ চাইছিল কীভাবে এই অল্প সময়ে অন্তত ৫ কেজি ওজন কমিয়ে সে কাঙ্ক্ষিত ফিগার আর সৌন্দর্য পেতে পারে।

আসলে এতো অল্প সময়ে ৫ কেজি ওজন কমানো আমাদের শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। প্রতি সপ্তাহে ১ পাউন্ড ওজন কমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর এজন্য প্রতিদিনের খাদ্য থেকে যে পরিমাণ ক্যালোরি গ্রহণ করি তার থেকে কমপক্ষে ৫০০ ক্যালোরি কমাতে হয়। আমরা বিভিন্ন সময় ওজন কমানোর অনেক টিপস দেই। আমরা বলি সারাদিনের খাবার ৫ ভাগে খান। কিন্তু এই বিষয়টি অনেকেই বুঝতে পারেন না যে কখন কি খাবার কতটুকু পরিমাণে খেতে হবে। আর তাই আজ আপনাদের জন্য মাত্র এক হাজারের একটু বেশি ক্যালোরির খাবারের তালিকা:

সকাল: ৭:৩০

হালকা গরম পানিতে ১ চামচ মধু এবং ১টুকরো লেবুর রস দিয়ে খান।

৮:৩০ সকালের নাস্তা:

রুটি-২টি, সবজি, দুধ চিনি ছাড়া চা বা কফি এক কাপ।

১১ টা:

গ্রিন টি ১ কাপ, ১ পিস বিস্কুট।

১২ টা:

শশা বা গাজরের জুস-১ গ্লাস

দুপুরের খাবার:

ভাত ১ কাপ, সবজি, মাছ ১ টুকরো, সালাদ, ডাল।

বিকেল ৪ টা:

কলা, কমলা, আপেল, আম, আমড়া যে কোনো ১টি

৫:৩০

গ্রিন টি-১ কাপ, পাউরুটি ১ পিস অথবা বিস্কুট ২ পিস।

৮:৩০ রাতের খাবার:

ভাত ১ কাপ বা রুটি ৩ টি সঙ্গে শাক বা সবজি আর মাছ।

আমাদের অনেকেরই অভ্যেস হচ্ছে রাতে খাবার খাওয়ার পরও টিভি দেখতে দেখতে বাড়তি খাবার খেতে পছন্দ করি। তবে ওজন কমাতে চাইলে এই অভ্যেস বাদ দিতে হবে।

নিয়মিত এই খাবারের রুটিন মেনে চললে আর সপ্তাহে ৫ দিন ৩০ থেকে ৪৫ মিনিট ব্যায়াম করলে সুচির সঙ্গে সঙ্গে আমাদেরও শরীরের বাড়তি ওজন কমিয়ে ঝরঝরে ফিগার পেতে খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: