সোমবার,২৩শে এপ্রিল, ২০১৮ ইং,১০ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:৪১
‘পুষ্টিক্ষেত্রে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনে সমন্বিত কার্যক্রমের বিকল্প নেই’ বিএনপি-জামায়াতের অপপ্রচারের উপযুক্ত জবাব দিন : প্রধানমন্ত্রী বিয়ে না দেওয়ায় লালপুরে প্রেমিক প্রেমিকার আত্মহত্যা সৈয়দপুর মুক্তিযোদ্ধা কোটা পূণর্বহালের দাবিতে মানববন্ধন ও সমাবেশ বাংলাদেশ স্বাস্থ্য ও পুষ্টিখাত উন্নয়নে বিশ্বে রোল মডেল: রাষ্ট্রপতি এইচএসসি: ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা ১৪ মে কলকাতায় বিজ্ঞাপনের শুটিং করলেন নিপুণ

৪ লাখ ডলারে নিলামে বিক্রি হলো বব ডিলানের সেই গিটার

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের পক্ষে আয়োজিত কনসার্ট ফর বাংলাদেশে যে গিটার বাজিয়েছিলেন বব ডিলান, সেটি নিলামে বিক্রি হয়েছে ৩ লাখ ৯৬ হাজার ডলারে।
রোলিং স্টোনের এক প্রতিবেদনে বলা হয়, গত শনিবার ডালাসে হেরিটেজ অকশনসের নিলামে পরিচয় গোপন রেখে এক ক্রেতা ১৯৬৩ সালে তৈরি মার্টিন ডি-টোয়েন্টিএইট অ্যাকুস্টিক গিটারটি কিনে নেন।
আয়োজকরা আশা করেছিলেন, সাহিত্যে নোবেলজয়ী ডিলানের ওই গিটারের ডাক ৩ লাখ ডলার পর্যন্ত উঠতে পারে। তবে শেষ পর্যন্ত নিলামের দাম তাদের আশা ছাড়িয়ে গেছে।
গানের কবি ডিলানের জন্য বাংলাদেশের মানুষের রয়েছে আলাদা দুর্বলতা। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের পক্ষে বিশ্বজনমত গড়তে এবং শরণার্থীদের জন্য অর্থ সংগ্রহ করতে বিটলস শিল্পী জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবিশংকরের উদোগে ১৯৭১ সালের ১ অগাস্ট নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ারে কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করা হয়। সেখানে জর্জ হ্যারিসন, রিংগো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্যাটারসন, রবিশঙ্করের সঙ্গে ডিলানও ছিলেন; গেয়েছিলেন ‘এ হার্ড রেইন’স আ-গনা ফল’, ‘ব্লোইং ইন দ্য উইন্ড’, ‘জাস্ট লাইক আ ওমেন’সহ কয়েকটি গান।
১৯৬০ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত আরও অনেক কনসার্টে গিটারটি বাজিয়েছেন বব ডিলান। পরে তিনি হাতে তুলে নেন গিবসন; ১৯৭৭ সালে ওই মার্টিন ডি-টোয়েন্টিএইট ৫০০ ডলারে বিক্রি করে দেন তার গিটার মেরামতকারী ল্যারি ক্রেইগের কাছে। ৪ দশক যতœ করে সংরক্ষণের পর ক্রেইগই গিটারটি নিলামের জন্য হেরিটেজ অকশনসকে দেয়।    সূএ: এবিনিউজ 
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক,বিনোদন বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ