শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১০:২৪
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

৪৫টি দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দিতে চায় ভারত!

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ন্যানো-স্যাটেলাইট তৈরির ক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতা ও জ্ঞানকে বিশ্বের সাথে ভাগ করে নিতে চায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। এক সংবাদ সম্মেলনে ইসরো জানিয়েছে, ন্যানো স্যাটেলাইট তৈরির জন্য তারা ৪৫টি দেশকে প্রশিক্ষণ দেবে।

এদিকে, ভারতের মহাকাশ নিয়ে কাজ করা এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে দেশটির প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, ৪৫টি দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারতের রাষ্ট্রায়ত্ত মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন (আইএসআরও)।
এদিকে, প্রাথমিকভাবে ১৭টি দেশের ৩০ জন অংশগ্রহণকারীকে এই প্রশিক্ষণ দেয়া হবে। তবে এই তালিকায় এখনো বাংলাদেশের নাম উঠেনি।

প্রাথমিক ভাবে তালিকায় থাকা দেশগুলো হল- ভুটান, ব্রাজিল, চিলি, মিশর, ইন্দোনেশিয়া, কাজাখিস্তান, মালয়েশিয়া, মেক্সিকো, মঙ্গোলিয়া, মরক্কো, মিয়ানমার, ওমান, আলজেরিয়া, আর্জেন্টিনা, আজারবাইজান, পানামা এবং পর্তুগাল।

বাকি দেশগুলোর তালিকায় বাংলাদেশের নাম আছে কিনা সে সম্পর্কে কিছু জানা যায়নি। কর্তৃপক্ষ এখনও ওই তালিকা প্রকাশ করেনি।

জানা যায়, প্রতিটি দেশ তাদের একটি দল এই প্রোগ্রামের জন্য পাঠাতে পারবে। দলটি একটি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ও একটি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার নিয়ে গঠিত হবে। এর মধ্যে থেকে ইসরো সবচেয়ে সুগঠিত দলগুলো বেছে নেবে। এই দলগুলোর সমস্ত থাকা খাওয়া এবং অন্যান্য খরচ ইউআরএস বহন করবে বলেও জানানো হয়েছে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ