বৃহস্পতিবার,২৪শে আগস্ট, ২০১৭ ইং,৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১:৩৯

লালপুরের ওয়ালিয়ায় জাতীয় শোক দিবস উপলে আলোচনা সভা ও দোয়া মাহফিল ঝিনাইগাতীতে অবৈধ বালু পরিবহনের দায়ে জরিমানা ঃ মেশিনসহ বালু উত্তোলনের বিপুল পরিমান সরঞ্জামাদি ধ্বংস চিরিরবন্দরে বিদ্যুৎ স্পষ্টে ২ জনের মৃত্যু, আহত-১ বিরামপুরে সচেতনতা বৃদ্ধি এবং মূল্যবোধ তৈরী বিষয়ক কর্মশালা জলঢাকায় শহীদদের শ্রদ্ধা জানাতে স্মৃতি পাঠাগার ও শহীদ মিনার অলংকৃত ফকিরহাটে হাঙ্গারের এসপিএল এর ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত ফকিরহাটে তিনটি দোকানে দুই লক্ষ টাকার মালামাল চুরি

৩৮তম বিসিএসের সার্কুলার জারি করেছে পিএসসি

মুক্তিনিউজ24.কম ডেস্ক: সরকারি কর্ম কমিশন (পিএসসি) আজ মঙ্গলবার দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের সুপারিশ করতে ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করেছে। পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক জানিয়েছেন, আগামী ১০ জুলাই থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হবে ১০ আগষ্ট।

গতকাল সোমবার বিকালে তিনি একটি দৈনিককে বলেন, দুই হাজার ২৪টি শূন্য পদের মধ্যে সাধারণ ক্যাডারে ৫২০টি, কারিগরিতে ৫৪৯টি এবং সাধারণ শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।

তিনি আরও জানান, বাংলা ও ইংরেজীতে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে আবেদনে ইংরেজী প্রশ্নে পরীক্ষা দিতে চাইলে আবেদনপত্রে উল্লেখ করতে হবে। বিসিএসের অনলাইন আবেদনে এতদিন স্থায়ী-অস্থায়ী ঠিকানা, সব সনদের রোল নম্বর, প্রতিষ্ঠানের নাম-রেজাল্টসহ অন্যান্য কিছু তথ্য চাওয়া হলেও এবার থেকে ন্যাশনাল আইডি নম্বর (এনআইডি) চাওয়া হবে। আবেদনপত্রে বিষয়টি উল্লেখ করতে হবে।  এই বিসিএস পরীক্ষায় ২০০ নম্বরের বাংলাদেশ ইতিহাস থেকে ৫০ নম্বর কমিয়ে আনা হয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস যুক্ত করে ৫০ নম্বর নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়াও আগে একবার ডাবল অপটিকাল মার্ক রিডার (ওএমআর) পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হলেও আগামী বিসিএস পরীক্ষা থেকে দুইবার ওএমআর পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের নম্বর ২০ বেশির পার্থক্য হলে তৃতীয় পরীক্ষক খাতা মূল্যায়ন করবেন বলেও তিনি জানান।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ