রবিবার,১৮ই নভেম্বর, ২০১৮ ইং,৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:৩৫
যে কারণে ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে পদত্যাগের জন্য চাপ জাকারবার্গকে রোনালদো ছাড়াই সেমিফাইনালে পর্তুগাল অস্ট্রেলিয়া সফরে ভারতকেই ফেভারিট মানছেন ওয়ার্ন কাশ্মীর ইস্যুতে আফ্রিদিকে মিয়াঁদাদের কড়া বার্তা অস্ট্রেলিয়ায় কিসের অভাব অনুভব করবে ভারত, জানালেন হাসি ওয়েডিং গিফট! মাদাম তুসোয় উঠছে দীপিকার মূর্তি

২০২০ সালে আসছে ফাইভজি আইফোন

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বিশ্ব জুড়েই চলছে ফাইভজি উন্মাদনা। এরই মধ্যে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন উন্নত দেশে ফাইভজি নেটওয়ার্ক স্থাপনের কাজ শুরু হয়েছে। আগামী বছরের শেষ নাগাদ বাজারে আসবে প্রথম ফাইভজি স্মার্টফোন। শুরুতে না আনলেও ঠিক পরের বছরই ফাইভজি সমর্থিত আইফোন বাজারে আনবে অ্যাপল। একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে ব্যবসাবিষয়ক সাময়িকী ফাস্ট কোম্পানি এ তথ্য প্রকাশ করেছে।

ফাস্ট কোম্পানির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের স্মার্টফোনে ইন্টেল ৮১৬১ ফাইভজি চিপ ব্যবহার করতে আগ্রহী অ্যাপল। বর্তমানে প্রোটোটাইপ ফাইভজি ডিভাইসে ৮০৬০ চিপ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। তবে এই চিপে ফোন গরম হয়ে যাওয়ার সমস্যা রয়েছে। এছাড়া ব্যাটারি লাইফ কম হওয়ারও একটি সম্ভাবনা রয়েছে এ চিপে। বর্তমানে ইন্টেল ছাড়াও মিডিয়াটেকের সঙ্গে ফাইভজি চিপ নিয়ে কাজ করছে অ্যাপল। কোনো কারণে ইন্টেল পর্যাপ্ত পরিমাণে ফাইভজি চিপ সরবরাহ করতে না পারলে মিডিয়াটেকের কাছ থেকেও চিপ কিনতে পারে অ্যাপল।

যারা ধারণা করছিলেন অ্যাপল খুব দ্রুতই ফাইভজি প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে স্মার্টফোন বাজারে আনবে, তাদের জন্য এ খবর কিছুটা হতাশাজনক। ফাস্ট কোম্পানির এ প্রতিবেদন বিষয়ে অ্যাপল অবশ্য কোনো মন্তব্য করেনি।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ