সোমবার,১৯শে নভেম্বর, ২০১৮ ইং,৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৫১
দেশের ২৩টি জেলা এইডস ঝুঁকিপূর্ণ হুয়াওয়ে’র ফ্লাগশিপ স্মার্টফোন ‘মেট ২০ প্রো’ প্রি-বুকিং শুরু স্থায়ী কোচ হিসেবে স্কোলানিকেই চাইছেন শিষ্যরা প্রকাশ্যে কলেজ পিয়নকে কুড়াল দিয়ে কুপিয়ে হত্যা একসঙ্গে মেসি-পগবা, দলবদলের গুঞ্জন ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের দিয়ে ইবতেদায়ি সমাপনী দেওয়ানোর চেষ্টা অসহায় নারীদের গল্প শুনলেন মেয়র

২০২০ সালের পর ইটভাটায় বন্ধ হবে টপ সয়েল ব্যবহার

1 month ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ২০২০ সালের পর ইট তৈরির জন্য ইটভাটায় টপ সয়েল ব্যবহার করতে দেওয়া হবে না। গতকাল শুক্রবার সকালে চট্টগ্রামে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) আয়োজিত গ্রিন অ্যান্ড পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপোর উদ্বোধন করেন মন্ত্রী।

এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি মোশাররফ হোসেন আরো বলেন, গত পাঁচ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে অনেক হাউজিং প্রকল্প বাস্তবায়ন হয়েছে। নতুন আবাসনগুলো গ্রিন কনসেপ্টে হচ্ছে। পানিকে সম্পদে পরিণত করতে উদ্যোগ নেওয়া হচ্ছে। সরকারি সংস্থাগুলোর ভবন নির্মাণে ব্যবহারের জন্য বৃষ্টির পানি ধরে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। সব শৌচাগারে ফ্লাশের কাজে খাওয়ার (ওয়াসার) পানি ব্যবহার করা যাবে না।

মন্ত্রী বলেন, ‘গ্রিন কারখানা নিয়ে এরই মধ্যে আমরা কাজ শুরু করছি। গ্রিন কনসেপ্ট নিয়ে না এগোলে বাংলাদেশের জন্য ক্ষতি হবে।’

গৃহস্থালি বর্জ্য থেকে কাগজ, কাচ, পলিথিন আলাদা করে কম্পোস্ট সারসহ নানা ধরনের মূল্যবান জিনিস তৈরির জন্য সিটি করপোরেশন ও পৌরসভাকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান মন্ত্রী।

নগরীতে জাম্বুরি পার্ক নির্মাণ করে লাখো মানুষের হৃদয় জয় করা গেছে উল্লেখ করে মোশাররফ হোসেন বলেন, ‘নগরের বায়েজিদে একটি পার্ক করছি। চট্টগ্রামের প্রাণস্পন্দন ডিসি হিল। এটি সুন্দর করার জন্য বড় প্রকল্প নিচ্ছি। জিইসি মোড়ে ৫০ তলা বাণিজ্যিক ভবন হবে, যেখানে সিনেপ্লেক্সসহ বিশাল কর্মযজ্ঞ হবে।’

নগরের জিইসি কনভেনশন সেন্টারে বিআইএফএফএলের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম ফরমানুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ও ফটিকছড়ির পরিবেশবান্ধব কারখানা ফনিক্স সিরামিক অ্যান্ড অটো ব্রিকসের উদ্যোক্তা এ টি এম পেয়ারুল ইসলাম।

আলোচনা শেষে গৃহায়ণমন্ত্রী ফিতা কেটে তিন দিনের মেলার উদ্বোধন করেন।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ