বুধবার,১৮ই অক্টোবর, ২০১৭ ইং,৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ২:২০

আইসিটি শিক্ষকদের তথ্য চেয়েছে অধিদপ্তর দেশে মানসম্মত স্কুলের অভাব: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ৩৬তম বিসিএসের ফল প্রকাশ দুমকির টেকনিক্যাল মহিলা কলেজ স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং ফোরাম সভা অনুষ্ঠিত। পার্বতীপুরে চুরির অপবাদ সইতে না পেরে গৃহবধুর আত্মহত্যা রোহিঙ্গা ইস্যুতে মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ শলৈকুপায় চোরাই মোটরসাইকলে, পাঞ্ছ ম্যাশনি ও দশেীয় অস্ত্রসহ ৩ ছনিতাইকারী আটক

২০১৪ সালের ডিগ্রি (পাস) ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফলাফল প্রকাশ

downloadমুক্তিনিউজ24.কম ডেস্ক:  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৪ সালের ডিগ্রি (পাস) ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফলাফল আজ প্রকাশিত হয়েছে। এতে গড় পাসের হার ৭৩ দশমিক ৬৬ শতাংশ।

আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সারা দেশে ৬৮৩ কেন্দ্রে এক হাজার ৬৭৮ কলেজের সর্বমোট তিন লাখ ৬৯ হাজার ২৭৭ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেন।

পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান হচ্ছে- প্রথম বর্ষে আট হাজার ৮৮২ পরীক্ষার্থী অংশ নিয়ে ছয় হাজার ৩২৪ জন উত্তীর্ণ হয়েছেন, দ্বিতীয় বর্ষে এক লাখ ৯০ হাজার ৯৮৯ অংশ নিয়ে এক লাখ ৮১ হাজার ২৭২ জন উত্তীর্ণ, তৃতীয় বর্ষে (চূড়ান্ত) এক লাখ ৬৯ হাজার ৭৪ জন অংশ নিয়ে এক লাখ ২৪ হাজার ৫৩৬ জন এবং সার্টিফিকেট কোর্সে ৩৩২ জন অংশ নিয়ে ১২১ জন পাস করেছেন।

এদিকে তৃতীয় বর্ষ (চূড়ান্ত) পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান হচ্ছে- বিএ পরীক্ষায় ৩৮ হাজার ৩৫০ জন, বিএসএস ৫৫ হাজার ৯৫৯ জন, বিবিএস ২৮ হাজার ৪৮ জন ও বিএসসিতে দুই হাজার ১৭৯ জন পাস করেছেন। গড় পাসের হার ৭৩ দশমিক ৬৬ শতাংশ।

পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন ও কলেজভিত্তিক ফলাফল www.nu.edu.bd ও www.nubd.info ওয়েবসাইট থেকে জানা যাবে। যে কোনো মোবাইল থেকে SMS করেও ফলাফল জানা যাবে। এ ক্ষেত্রে Message অপশনে গিয়ে nudeg Reg no লিখে ১৬২২২ নম্বরে Send করতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের অনুমোদন-সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৪ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার প্রকাশিত ফলাফলে কোনো প্রকার অসঙ্গতি বা ভুলত্রুটি পরিলক্ষিত হলে তা সংশোধন, সংযোজন অথবা ফলাফল বাতিল করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ফলাফল সম্পর্কে কোনো পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারো কোনো আপত্তি বা অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে লিখিতভাবে বা online এ www.nubd.info সাইটের মাধ্যমে জানাতে হবে। এরপর আর কোনো আপত্তি বা অভিযোগ গ্রহণযোগ্য হবে না।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ