বুধবার,১৮ই জুলাই, ২০১৮ ইং,৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৩৩
পার্বতীপুরে ৩ দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন মুক্তিযোদ্ধার সন্তানদের কোটার বিরুদ্ধেই সাম্প্রতিক আন্দোলন : প্রধানমন্ত্রী দেশ গড়তে জাপানের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে : শিক্ষামন্ত্রী অবশেষে বয়সসীমার বাধ্যবাধকতা আসছে কারিগরি ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগে সুস্থতার জন্য চাই নিয়ন্ত্রিত জীবন ৮ শিক্ষা কর্মকর্তাকে কলেজে সংযুক্তি ‘ভাতায় খাদ্য কিনতে পারবেন কিন্তু কাজ আপনাকে করতে হবে’

১ লাখ ৭৩ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  আগামী ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দেয়া হয়েছে। আকার হবে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। এর বাইরে স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে ৭ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এটি অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভার বিস্তারিত তথ্য ব্রিফিং করেন।

পরিকল্পনামন্ত্রী জানান, অনুমোদিত এডিপিতে ১৪৫২টি প্রকল্প রাখা হয়েছে। এর মধ্যে বিনিয়োগ প্রকল্পর সংখ্যা ১২২৭টি, কারিগরি প্রকল্প ১১৭টি, জেডিসিএফ দুটি প্রকল্প রয়েছে। এর বাইরে স্বায়ত্তশাসিত প্রকল্পের সংখ্যা ১০৫টি।

পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম বলেন, এডিপিতে একটি প্রকল্প বাদ পড়েছিল। সেটা যুক্ত করা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরের অর্জন, বাস্তবতা ও সক্ষমতা বিবেচনা করে এই এডিপির আকার ধরা হয়েছে। উন্নয়নশীল দেশ হিসেবে আমরা বিশ্বের অন্য দেশের চেয়ে ভালো অবস্থায় আছি।

গত ৮ মে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন,  এবারের বাজেট নির্বাচনী বাজেট নয়। এবারের বাজেট ৪ লাখ ৬০ হাজার কোটি টাকার মতো হবে। তা আগামী ৪-৫ দিনের চূড়ান্ত হবে।

এবিএন/সাদিক/জসিম

আপনার মতামত লিখুন

অর্থনীতি,জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ