শনিবার-২৩শে মার্চ, ২০১৯ ইং-৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১২:৪৯
আজ আমাকে শাকিব খান বানিয়েছে চলচ্চিত্রই বেড়াতে গিয়ে আর ফেরা হলো না সালামের শনিবার ভিপি হিসেবে দায়িত্ব নিচ্ছেন নুর হিলিতে গরুমোটাতাজাকরন ট্যাবলেটসহ বিভিন্ন প্রসাধনী সামগ্রী উদ্ধার করেছে বিজিবি চলতি বছরে চালু হবে কড়িডোর এক্সপ্রেস ও পুনরায় চালু হবে বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ –রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম ডোমারে গোমনাতীতে ৩দিন ব্যাপী তাফসিরুল কোরআন মাহফিল সমাপ্ত। সৈয়দপুরে গরীব চিকিৎসা সেবা সংস্থার উদ্যোগে ১ হাজার রোগীর ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

হাওয়াইয়ে অগ্ন্যুৎপাত : রেড এলার্ট জারি

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের কিলাউয়েআ আগ্নেয়গিরিতে মঙ্গলবার অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এতে জ্বালামুখ দিয়ে ব্যাপক ছাইভষ্ম আকাশের দিকে অনেক উঁচুতে উঠে তারপর ছড়িয়ে পড়ছে। ছাইভষ্ম চারদিকে ছড়িয়ে পড়ায় কর্তৃপক্ষ বাতাসের দূষণ পরিমাপ-বিষয়ক সতর্কতা জারী করেছে। এ ছাড়া একটি বড় ধরনের অগ্ন্যুৎপাতের আশঙ্কা করা হচ্ছে।

হাওয়াইয়ান কাউন্টি সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, কিলাউয়েয়ার একটি জ্বালামুখ দিয়ে পাথর ও গ্যাসের ধোঁয়া আকাশের দিকে উঠে আবার দক্ষিণ-পশ্চিম দিকে পড়ছে।

কর্তৃপক্ষ বিমান চলাচলের জন্য রেড এলার্ট জারি করে জানিয়েছে, ছাইমেঘ ১০ থেকে ১২ ফুট উঁচুতে উঠে ছড়িয়ে পড়ছে।

আগ্নেয়গিরির আশপাশের বাসিন্দাদের শ্বাসকষ্ট হতে পারে বলে সতর্ক করে কর্তৃপক্ষ মানুষকে খোলা জায়গা এড়িয়ে চলতে এবং সাবধানে গাড়ি চালাতে অনুরোধ করেছে।

বিগ আইল্যান্ডে নতুন একটি ফাটল দিয়ে এই অগ্ন্যুৎপাত হয়েছে। সেখানেই জ্বালামুখটি অবস্থিত। এই নিয়ে ৩ মে থেকে মোট ২০টি লাভা নির্গমনকারী ফাটল সৃষ্টি হল।

এখন পর্যন্ত লাভায় প্রায় ৪০টি বাড়ি ও অন্যান্য ভবন ধ্বংস হয়েছে।

বিগ আইল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলে আগ্নেয়গিরিটি অবস্থিত। কিলাউয়েয়া বিশ্বের সবচেয়ে সক্রিয় লাভাগুলোর একটি।সূত্র: এবিনিউজ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ