বৃহস্পতিবার,২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং,৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:২৩

দিনাজপুর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক কচি’র মুক্তির দাবীতে সংবাদ সম্মেলন রোহিঙ্গাদের নির্যাতন বন্ধের দাবীতে ঝিনাইগাতীতে ওলামা মাশায়েখ ঐক্য পরিষদের উদ্দ্যোগে মানববন্ধন সাংবাদিকতায় চ্যানেল টোয়েন্টিফোরে চাকরির সুযোগ আহছানিয়া মিশনে নিয়োগ বিজ্ঞপ্তি, বেতন ১৫ হাজার টাকা ডিপ্লোমা পাসে বিমানে চাকরি ঢাকার পাশে অপ্পোতে কাজের সুযোগ আকর্ষণীয় বেতনে প্রথম আলোতে চাকরি

সোয়া কোটি ডলার বিনিয়োগে তৈরি হচ্ছে এলপি গ্যাস প্লান্ট

lpg_23288      মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাস সরবরাহ এবং গ্যাস সরবরাহে সিলিন্ডার নির্মাণে ইরানী গ্যাস কোম্পানী সার্ভি ও বাংলাদেশের যৌথ বিনিয়োগ প্রতিষ্ঠান স্টার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কনসোর্টিয়াম ১ কোটি ২০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে। নারায়ণগঞ্জের সোনারগাঁও, কিশোরগঞ্জ অথবা মংলায় কারখানা স্থাপন করা হবে। আগামী এক বছরের মধ্যে কারখানায় সিলিন্ডার উৎপাদন ও বাজারজাত শুরু হবে। এ লক্ষ্যে মঙ্গলবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে স্টার কনসোর্টিয়াম ও সার্ভি কোম্পানীর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। স্টার কনসোর্টিয়ামের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নূর আলী ও সার্ভি কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক শাহা এস এইচ রাবি চুক্তিপত্রে স্বাক্ষর করেন। চুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান এ আর খান, বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ফায়েজী, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ ও জ্যেষ্ঠ সহসভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে ড. তৌফিক-ই-এলাহী বলেন, গ্যাসের চাহিদা বেড়ে যাওয়ায় জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে আমরা বহুমুখীকরণের দিকে যাচ্ছি। এলপি গ্যাস এ ক্ষেত্রে অন্যতম। এলপি গ্যাস সরবরাহ ও সিলিন্ডার নির্মাণে বড় ধরনের এই বিনিয়োগ দেশে এলপি গ্যাসের যে চাহিদা রয়েছে, তা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগে ইরানের ব্যবসায়ীদের এগিয়ে আসার আহবান জানান। তিনি আরও বলেন, জ্বালানী খাতে ইরানের বিশষজ্ঞ অভিজ্ঞতা রয়েছে। বাংলাদেশের ব্যবসায়ীরা এ ক্ষেত্রে ইরানের কারিগরি সহযোগিতা নিতে পারে। তিনি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ইরানের ব্যবসায়ীদের বিনিয়োগ করার আহবান জানান।
স্টার কনসোর্টিয়ামের অন্যতম উদ্যোক্তা ও এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদ বলেন, বিশেষ ধরনের জাহাজে এলপি গ্যাস তরল করে বাংলাদেশে আনা হবে। এরপর তা সিলিন্ডারে ভরে সরবরাহ করা হবে। এ ছাড়া কারখানায় বিভিন্ন ধরনের সিলিন্ডার তৈরি করা হবে। এসব সিলিন্ডারে যেমন ভোক্তাদের কাছে গ্যাস সরবরাহ করা যাবে, তেমনি যেসব কোম্পানী এলপি গ্যাস সংরক্ষণ করে তারাও ব্যবহার করতে পারবেন। তিনি জানান, বর্তমান মূল্যে আমরা বিশ্বমানের এলপি গ্যাস সরবরাহ করবো। আগামী ৮ থেকে ১২ মাসের মধ্যে এলপি গ্যাস ও কারখানায় উৎপাদিত সিলিন্ডার বাজারজাত করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
প্রসঙ্গত বাংলাদেশের শীর্ষস্থানীয় ১৬টি ব্যবসায়ী প্রতিষ্ঠান সমন্বিতভাবে স্টার ইনফ্রাস্ট্রাকচার ে ভেলপমেন্ট কনসোর্টিয়াম গঠন করেছে। আর ‘সার্ভি’ ইরানের ৭০ বছরের পুরনো গ্যাস কোম্পানি। মূলত স্টার কনসোর্টিয়াম অর্থ বিনিয়োগ করবে এবং সার্ভি কোম্পানী কারিগরি সহায়তা দেবে।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ