শনিবার-২০শে এপ্রিল, ২০১৯ ইং-৭ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: রাত ১০:১৪
পার্বতীপুর মধ্যপাড়া খনিতে ১৬ দিন ধরে পাথর উত্তোলন বন্ধ কাল ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী কল্পনাকে জাগ্রত করেই সঠিক সাফল্য অর্জিত হয় দিনাজপুরের হাকিমপুরের লোহা, চম্বুক ও চুনা পাথরের খনি আবিস্কারে দ্বিতীয় পর্যায়ে ভূমি জরিপ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর। । বড়পুকুরিয়া কয়লাখনি এলাকায় সড়ক দূর্ঘটনায় খনি শ্রমিক নিহত ॥ চিরিরবন্দরে ইজিবাইক ছিনতাই॥ দিনাজপুরে কৃষক লীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ॥

সৈয়দপুরে শিশু কিশোররা চালাচ্ছে ব্যাটারী চালিত অটো চার্জার রিক্সা-ভ্যান

মো: জাকির হোসেন, সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা ॥ নীলফামারীর সৈয়দপুর উপজেলার গ্রাম-গঞ্জসহ শহরেরও শিশু কিশোররা চালাচ্ছে চার্জার রিক্সা-ভ্যানসহ চার্জার অটো। প্রাইমারী স্কুল পড়–য়া শিশুরাও এক্ষেত্রে পিছিয়ে নেই। বাই সাইকেল বা খেলনা গাড়ী চালানোর অভিজ্ঞতাও না থাকলেও তারা হাতে নিয়েছে ব্যাটারী চালিত অটো, রিক্সা-ভ্যান। এর ফলে যেমন তাদের শিক্ষা জীবন হয়ে পড়েছে অবহেলিত, তেমনি চালক হিসেবে তারা চরম ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে জীবনাতিপাত করছে। এতে অনভিজ্ঞ এসব চালকের রিক্সা-ভ্যান ও অটোর যাত্রীরাও পড়ছে চরম ঝুঁকিতে।
গ্রামাঞ্চলের রাস্তাঘাটে অনবরত এসব অল্প বয়স্ক চালকদের দেখা যায় বেপরোয়াভাবে যান বাহন চালাতে। এর পাশাপাশি শহরের জনবহুল ও যানবাহনে ভরপুর শহরের ব্যস্ততম রাস্তায়ও দেখা মেলে অপরিপক্ক এসব চালককে। এমনকি মহাসড়কেও এই শিশু কিশোর চালকরা আশঙ্কাজনক গতিতে চালাচ্ছে যান বাহন।
অনেক শিশু কিশোর এসব ব্যাটারী চালিত যান বাহন চালিয়ে নিজের পড়াশোনার খরচ নির্বাহ করার সাথে পরিবারের ব্যায় নির্বাহ করে চলেছে। এমনি একজন শিশু হলো- উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের তিনপাই গ্রামের মো: মানিকের ছেলে অসুরখাই মুন্সিপাড়ার ব্রাক স্কুলের ছাত্র মো: সাকিব (৯)। তার বাবাও অটো চালক। তার বাড়িতে দুইটি চার্জার ভ্যান রয়েছে। এর একটি মাঝে মাঝে সে চালায়। এতে আয় হওয়ায় এক পর্যায়ে সে নিয়মিত চালক হিসেবে ভ্যান নিয়ে রাস্তায় ব্যস্ত সময় পার করছে। তিন ভাই দ্ইু বোনের মধ্যে ছোট সাকিব স্কুল করার পাশাপাশি অটো ভ্যান চালক হিসেবে এলাকায় বেশ পরিচিত।
ঝুকিপূর্ণ এ পেশা থেকে শিশু কিশোরদের নিবৃত করতে স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল। না হলে এদের দেখে আরও শিশু কিশোর এ পেশায় ঝুকে পড়লে পরিস্থিতি আর বেশি আশঙ্কাজনক হয়ে পড়বে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ