শুক্রবার,২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং,৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১১:১৪

যমুনা ব্যাংকে উচ্চ বেতনে চাকরি সাতক্ষীরার অ্যাকুরিয়ামের রঙিন মাছ রপ্তানি হচ্ছে বিদেশেও ‘শুক্রবার থেকে ত্রাণ কার্যক্রমে অংশ নেবে সেনাবাহিনী’ ‘মহাসড়ক নেটওয়ার্কে জনসাধারণের যাতায়াতে স্বস্তি ফিরে এসেছে’ একাধিক পদে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে কাজের সুযোগ গাজীপুরে পিকআপের ধাক্কায় বৃদ্ধ নিহত পবিত্র আশুরা ১ অক্টোবর

সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে : প্রধানমন্ত্রী

shak-hasina_22741
মুক্তিনিউজ২৪.কম ডেক্স: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে। আমাদের লক্ষ্য একটাই, জনগণের সেবা। চাকরির স্বার্থে চাকরি করবেন না। মনে রাখবেন, জনগণের সেবা করতে হবে। তাদের শ্রম থেকেই এই বেতন-ভাতা আসে।
আজ শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন পদক ২০১৬ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
প্রথমবারের মতো জনপ্রশাসন পদক প্রদান করা হলো জানিয়ে প্রধানমন্ত্রী বলেন,  সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজে উৎসাহ দিতে এই পদক প্রদান করা হলো। প্রয়োজনীয় কাজ যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তার জন্য আমার নানামুখী কাজ হাতে নিয়েছি। সবাই এমনভাবে কাজ করবেন যাতে আমরা আরো এগিয়ে যেতে পারি।
প্রধানমন্ত্রী বলেন, আমরা যখন সরকার গঠন করি তখন ঘোষণা দিয়েছিলাম জনগণের সেবক হিসেবে কাজ করব। ঠিক তেমনভাবে প্রজাতন্ত্রের কর্মচারীদেরও কাজ হচ্ছে জনগণের সেবা করা, জনগণের কল্যাণ করা। কাজেই সেই সেবার মনোভাব নিয়ে সবাইকে স্ব-স্ব দায়িত্ব পালন করতে হবে।
তিনি বলেন, আমরা ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। যেসব পদোন্নতি বন্ধ ছিল, সেগুলোতে ব্যাপকহারে পদোন্নতি দিয়েছি। আমরা এ পর্যন্ত ১১৯ জন সচিব, ৬৯৪ জন অতিরিক্ত সচিব ১ হাজার ৪৮৫ জন যুগ্ম সচিব ১ হাজার ৪৯৯ জন উপ-সচিবকে ইতোমধ্যে পদোন্নতি দিয়েছি। এ পদোন্নতি শুধু এখানে নয় সব জায়গাতেই দিয়েছি। দেশের ইতিহাসে এত পদোন্নতি কখনো হয়নি।
প্রধানমন্ত্রী আরো বলেন, ২০০৯ সালে আমরা সকলের বেতন ৬১ ভাগ বৃদ্ধি করি। ২০১৫ সালে আবার বেতন ১২৩ ভাগে উন্নীতি করা হয়েছে। প্রায় ১৮৪ ভাগ বেতন বৃদ্ধি করেছে আওয়ামী লীগ সরকার। আর এই বেতন বৃদ্ধি করা হয়েছে তারা যেন পরিবার নিয়ে ভালোভাবে চলতে পারে। পাশাপাশি সরকারি কাজে যেন আরো গতিশীলতা আসে।
প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান আমলে প্রথম শ্রেণির গেজেটেড অফিসার অবাঙালি অর্থাৎ পাকিস্তান থেকে আসা মানুষ ছিল ৩৭৬৯ জন আর বাঙালি ছিল মাত্র ৮১১ জন। এ ছাড়া সামরিক বাহিনীতে জেনারেল পদে পশ্চিম পাকিস্তানি ছিল ৩ জন আর বাঙালি একজনও ছিল না। মেজর জেনারেল পদে ছিল ২৩ জন আর বাঙালি শূন্য অর্থাৎ পূর্ব বাংলা থেকে কেউ ছিল না।
আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ