রবিবার,২২শে অক্টোবর, ২০১৭ ইং,৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৩৮

টিপু সুলতান ছিলেন খুনি, ধর্ষক রোহিঙ্গাদের ২৮৮টি গ্রাম ভস্মীভূত কেন্দ্রের শাসন ঠেকাতে চান কাতালান নেতারা ট্রাম্পকে অভিশংসনে টিভিতে কোটিপতির বিজ্ঞাপন হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ ‘পুঁচকে’ হাডার্সফিল্ডের কাছে ম্যানইউয়ের হার অবশেষে জয়ে ফিরল চেলসি

সেপ্টেম্বরে নিউ ইয়র্কে শেখ হাসিনা-থেরেসা মে বৈঠক

ক্তিনিউজ২৪.কম ডেস্ক: ক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আগামী মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বৈঠক করবেন। সফররত ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথবিষয়ক দফতরের প্রতিমন্ত্রী লর্ড আহমেদ গতকাল মঙ্গলবার ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে এ আশা প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, আগামী বছর এপ্রিলে লন্ডনে অনুষ্ঠেয় কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে যুক্তরাজ্য সরকার অপেক্ষা করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠকে লর্ড আহমেদ ও মো. শাহরিয়ার আলম দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। লর্ড আহমেদ কমনওয়েলথকে ঘিরে যুক্তরাজ্যের ভবিষৎ পরিকল্পনা তুলে ধরেন। তিনি শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের বিশেষ করে বাংলাদেশি নারীদের ভূমিকার প্রশংসা করেন।

বৈঠকে সহিংস উগ্রবাদ ও সন্ত্রাস দমন বিষয়েও আলোচনা হয়। লর্ড আহমেদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্ত্রাসবিরোধী নীতি, কণ্যা শিশুর শিক্ষা ও লৈঙ্গিক সমতা অর্জনে সাফল্যের প্রশংসা করেন। তিনি এ সব খাতে কমনওয়েলথের সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার আহ্বান জানান। এছাড়া উগ্রবাদ ও কট্টরপন্থার বিস্তার ঠেকাতে প্রাথমিক ও মাধ্যমিক পাঠক্রমের ধর্মীয় শিক্ষা সংযুক্ত করারও প্রশংসা করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি এবং যুক্তরাজ্যে অবস্থানরত দণ্ডিত যুদ্ধাপরাধী চৌধুরী মঈনুদ্দীনকে ফিরিয়ে দেওয়ার অনুরোধ জানান।

তিন দিনের সফর শেষে লর্ড আহমেদ আজ বুধবার ভারতে যাবেন।

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ