বুধবার,১৭ই জানুয়ারি, ২০১৮ ইং,৪ঠা মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১:৩৪
প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে রেলওয়ে কর্মকর্তা নিহত জলঢাকায় গৃহবধুর রহস্যজনক মৃত্যু ফুলবাড়ীতে গ্রামবিকাশের উদ্যোগে হতদরিদ্র শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ॥ দিনাজপুরে বুদ্ধি প্রতিবন্ধি শিক্ষার্থীদের মাঝে বিজিবি’র শীতবস্ত্র বিতরণ ॥ বিরলে ইজি বাইকের ধাক্কায় বৃদ্ধ নিহত

সিপাহি পদে নিয়োগ দিচ্ছে বর্ডার গার্ড

fileমুক্তিনিউজ২৪.কম ডেক্স: দেশসেবার সুযোগ দিয়ে সম্প্রতি একটি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ। ৯০তম ব্যাচের জন্য সিপাহি পদে দেশের ৬৪ জেলা থেকেই পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

আবেদনের জন্য পুরুষ ও মহিলা প্রার্থীদের উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। প্রার্থীদের মাধ্যমিকে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং উচ্চ মাধ্যমিকে জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ : সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি, ওজন ৪৯.৮৯৫ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। অন্যদিকে উপজাতীয় পুরুষদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে পারবে।

মহিলা : মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। তবে উপজাতীয় মহিলাদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট এবং ওজন ৯৬ পাউন্ড হতে পারবে।

পুরুষ-মহিলা উভয়ের ক্ষেত্রেই দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা

আবেদনকারীদের বয়স ৮ জানুয়ারি, ২০১৭ তারিখে ১৮ থেকে ২৩ বছর হতে হবে। প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। পাশাপাশি অবেদনের জন্য সাঁতার জানতে হবে।

প্রার্থী নির্বাচন ও প্রশিক্ষণ

প্রার্থীদের প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, লিখিত পরীক্ষা ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হবে।

বেতন ও ভাতা

নিয়োগপ্রাপ্ত সিপাহি প্রতি মাসে ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা বেতন পাবেন। পাশাপাশি বাড়িভাড়া, বাসস্থান ভাতাসহ বিভিন্ন সুবিধা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগামী ২১ থেকে ২৩ জুলাই-২০১৬ তারিখ পর্যন্ত টেলিটক মোবাইলের মাধ্যমে ভর্তির জন্য রেজিস্ট্রেশন করা যাবে।

বিস্তারিত তথ্যের জন্য দৈনিক ইত্তেফাক পত্রিকায় ১৮ জুলাই-২০১৬ তারিখে (পৃষ্ঠা-১৬) প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন :

আপনার মতামত লিখুন

চাকুরীর খবর বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ