মঙ্গলবার,২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং,১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১১:১৩
পাঁচ দিনের সফরে সিঙ্গাপুর গেলেন এরশাদ গোল বলের কোনো বিশ্বাস নাই: মোস্তাফিজ মায়ের কোলে চড়ে ঢাবি ভর্তি পরীক্ষায় পাশ পাস কোর্স থাকবে না ঢাবির ৭ কলেজে ৩৩ মডেল মাদরাসা সরকারিকরণ দাবি পোশাক শিল্পের মাধ্যমে লাখো শ্রমিক দারিদ্র্য মুক্ত’ শিক্ষা খাতে আরো বেশি বেসরকারি বিনিয়োগকারীদের সম্পৃক্ত করতে হবে

সরকারিভাবে স্বল্প খরচে জর্দান যাবে ১৪৪৭ গার্মেন্টকর্মী

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  জর্দানে নামমাত্র খরচে লোক পাঠাবে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)। সরকারি এ প্রতিষ্ঠানের মাধ্যমে এসব লোকবল নেবে জর্দানের পাঁচ পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

জর্দানে গার্মেন্টকর্মী পাঠাবে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)। মেশিন অপারেটর পদে ১২৭১ জন, লিংকিং অপারেটর পদে ১২৫ জন, সুইং মেশিন অপারেটর পদে ৫০ জন, ওয়েলফেয়ার অফিসার পদে একজনসহ মোট ১৪৪৭ জন কর্মী পাঠানো হবে। জর্দানের পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রি, সেঞ্চুরি মিরাকেল, রেইনবো টেক্সটাইল, গ্যালাক্সি অ্যাপারেল ও এটাটেকস ফরেন ট্রেড বাংলাদেশ থেকে এসব কর্মী নেবে।

বাছাইয়ের দিন
বোয়েসেলের ওয়েবসাইটে প্রকাশিত বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, বাছাই পরীক্ষায় হাজির হওয়ার দিন সঙ্গে নিয়ে যেতে হবে জীবনবৃত্তান্ত, সাদা ব্যাকগ্রাউন্ডে চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মূল পাসপোর্ট এবং পাসপোর্টের ছবিযুক্ত অংশের এক সেট রঙিন ও চার সেট সাদা-কালো ফটোকপি। রেইনবো টেক্সটাইল এলএলসির জন্য দুই কপি রঙিন ছবি হলেই চলবে। ক্লাসিক ফ্যাশন অ্যাপারেলে জীবনবৃত্তান্ত নেওয়ার প্রয়োজন নেই। এ ছাড়া শিক্ষাগত যোগ্যতার সনদ, অভিজ্ঞতার সনদ (যদি থাকে), বর্তমানে কর্মরত অফিসের পরিচয়পত্র, পরিচয়পত্র না থাকলে হাজিরা কার্ড সঙ্গে নিতে হবে।

কারা সুযোগ পাবেন
বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের উপমহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) নূর আহমেদ জানান, মেশিন অপারেটর পদে অক্ষরজ্ঞানসম্পন্ন হতে হবে। থাকতে হবে যেকোনো তৈরি পোশাক কারখানায় সংশ্লিষ্ট বিষয়ে কাজের অভিজ্ঞতা। লিংকিং অপারেটর পদে আবেদন করতে এ পদেও চাওয়া হয়েছে একই যোগ্যতা। ওয়েলফেয়ার অফিসার পদে স্নাতক হতে হবে। সঙ্গে ইংরেজিতে কথা বলা, লেখা ও কম্পিউটারে দক্ষতা থাকা চাই। সব পদে বয়স হতে হবে ১৮ থেকে ৩০-এর মধ্যে। প্রার্থীকে বাংলাদেশের পাসপোর্টধারী হতে হবে এবং থাকতে হবে পাসপোর্টের মেয়াদ।

ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রি
জর্দানের এই কম্পানিটি এ পর্বে ১০৪৩ জন মহিলা মেশিন অপারেটর নেবে। প্রতিষ্ঠানটির বাংলাদেশ প্রতিনিধি রফিকুল ইসলাম জানান, প্রতিষ্ঠানটিতে কাজে যেতে চাইলে সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকতে হবে। সরাসরি মেশিন টেস্ট ও ভাইভার মাধ্যমে কর্মী বাছাই করা হবে। আগামী ২৫ মে সকাল ৭টায় বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২ ঠিকানায় দেওয়া যাবে বাছাই পরীক্ষা। নির্বাচিত প্রার্থীর বোয়েসেলের সার্ভিস চার্জ ও অন্যান্য খরচ নিয়োগকারী কম্পানি বহন করবে। তবে মেডিক্যাল ফি ও ফিঙ্গারপ্রিন্টের ফির খরচ কর্মীদের বহন করতে হবে। জর্দানে কাজে যাওয়া একজন কর্মী মাসিক বেতন ও অন্যান্য ভাতা বাবদ বাংলাদেশি টাকায় ১৯ থেকে ২০ হাজার টাকা পাবেন। এ ছাড়া জর্দানের শ্রম আইন অনুসারে অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে।

সেঞ্চুরি মিরাকেল
মহিলা লিংকিং অপারেটর পদে ১২৫ জন নিয়োগ দেবে সেঞ্চুরি মিরাকেল। একই বিষয়ে কাজের অভিজ্ঞতা থাকলেই বাছাই পরীক্ষায় অংশ নেওয়া যাবে। মেশিন টেস্ট ও ভাইভা হবে ২৫ মে সকাল ৮টায় বাংলাদেশ-জার্মানি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২ ঠিকানায়। নির্বাচিতদের বোয়েসেলের সার্ভিস চার্জ বাবদ ১৭৭৫০ টাকা পে-অর্ডারের মাধ্যমে জমা দিতে হবে। এ ছাড়া আর কোনো খরচ করতে হবে না। একজন কর্মী মাসিক বেতন ও অন্যান্য ভাতা বাবদ পাবেন ১৮ থেকে ২০ হাজার টাকা। এ ছাড়া দেশটির শ্রম আইন অনুসারে পাবেন অন্যান্য সুযোগ-সুবিধা।

রেইনবো টেক্সটাইল
ওয়েলফেয়ার অফিসার পদে একজন ও মেশিন অপারেটর পদে ১৩০ জন কর্মী নেবে জর্দানের রেইনবো টেক্সটাইল। সংশ্লিষ্ট কাজে দক্ষতা থাকলে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আগামী ২৫ মে সকাল ৮টায় বাংলাদেশ-জার্মানি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২ ঠিকানায় হাজির হয়ে বাছাই পরীক্ষায় অংশ নেওয়া যাবে। দেখা হবে প্রার্থীর কাজের দক্ষতা। নির্বাচিত প্রার্থীকে বোয়েসেলের সার্ভিস চার্জ ও অন্যান্য সব খরচ বাবদ ওয়েলফেয়ার অফিসার পদে ৫২২৫০ টাকা এবং মেশিন অপারেটর পদের জন্য ১৭৭৫০ টাকা বোয়েসেল অফিসে পে-অর্ডারের মাধ্যমে জমা দিতে হবে। এ ছাড়া মেডিক্যাল ফি বাবদ এক হাজার টাকা এবং ফিঙ্গারপ্রিন্ট বাবদ ২২০ টাকা গুনতে হবে। ওয়েলফেয়ার অফিসার পদে মাসিক বেতন ৫০০ মার্কিন ডলার ও অন্যান্য ভাতা দেওয়া হবে। মেশিন অপারেটর পদে মাসিক বেতন ও অন্যান্য ভাতা বাবদ পাবেন বাংলাদেশি টাকায় ১৯ থেকে ২০ হাজার টাকা। এ ছাড়া জর্দানের শ্রম আইন অনুসারে অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

গ্যালাক্সি অ্যাপারেল
মেশিন অপারেটর পদে ৯৮ জন কর্মী নেবে জর্দানের গ্যালাক্সি অ্যাপারেল। সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকলে বাছাই পরীক্ষায় অংশ নেওয়া যাবে। প্রতিষ্ঠানটির নিয়োগ কর্তৃপক্ষ ২৫ মে সকাল ৮টায় বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, দারুস সালাম রোড, মিরপুর, ঢাকায় বাছাই পরীক্ষা নেবে। মেশিন অপারেটর বাছাইয়ে মেশিনে কোনো কাজ করতে দিয়ে দেখা হবে কতটা দক্ষতা আছে। দক্ষতা দেখাতে পারলে ভাইভায় ডাকা হবে। নির্বাচিত কর্মীদের বোয়েসেলের সার্ভিস চার্জ ও অন্যান্য খরচ বাবদ ১৭৭৫০ টাকা পে-অর্ডারের মাধ্যমে জমা দিতে হবে। এ ছাড়া মেডিক্যাল ফি বাবদ এক হাজার টাকা এবং ফিঙ্গারপ্রিন্ট বাবদ ২২০ টাকা খরচ হবে। তবে যোগদানের পর সার্ভিস চার্জের টাকা কম্পানি কর্মীকে ফেরত দেবে। মেশিন অপারেটর পদে মাসিক বেতন ও অন্যান্য ভাতা বাবদ প্রায় ১৮ থেকে ২০ হাজার টাকা পাওয়া যাবে। পাওয়া যাবে অন্যান্য সুযোগ-সুবিধা।

এটাটেকস ফরেন ট্রেড
সুইং মেশিন অপারেটর পদে ৫০ জন কর্মী নেবে এটাটেকস ফরেন ট্রেড। বোয়েসেল প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, সুইং মেশিনে ভালো কাজ জানেন এমন নারী কর্মীরা বাছাই পরীক্ষায় অংশ নিতে পারবেন। প্রতিষ্ঠানটি ১ জুন সকাল ৮টায় বাংলাদেশ-জার্মানি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২ ঠিকানায় বাছাই পরীক্ষা নেবে। বাছাই পরীক্ষায় দেখা হবে সুইং মেশিনে কাজের দক্ষতা।

নির্বাচিত হলে সেদিনই জানিয়ে দেওয়া হবে পরবর্তী করণীয়। বোয়েসেলের সার্ভিস চার্জ ও অন্যান্য খরচ বাবদ ১৭৭৫০ টাকা পে-অর্ডারের মাধ্যমে জমা দিতে হবে। এ ছাড়া আর কোনো খরচ হবে না। একজন সুইং মেশিন অপারেটর ওভার টাইমসহ মাসিক বেতন পাবেন প্রায় ২০ হাজার টাকা। পাওয়া যাবে অন্যান্য সুযোগ-সুবিধা।

বাছাইয়ের পর করণীয়
নূর আহমেদ জানান, বাছাইয়ে পর করতে হবে মেডিক্যাল টেস্ট, দিতে হবে ফিঙ্গারপ্রিন্ট। মেডিক্যাল টেস্ট ও ফিঙ্গারপ্রিন্টের বিষয়ে জানিয়ে দেবে বোয়েসেল। মেডিক্যাল টেস্টের রিপোর্ট, ফিঙ্গারপ্রিন্টের কাগজসহ অন্যান্য কাগজপত্র জমা দিতে হবে বোয়েসেল অফিসে। পরবর্তী সব কার্যক্রমের বিষয়ে প্রার্থীর মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানানো হবে। বৈধ পথে লেনদেনের জন্য জর্দানে যাওয়ার আগে প্রার্থীকে নিজ নামে নির্ধারিত ব্যাংকে হিসাব খুলতে হবে।

চাকরির শর্ত
বোয়েসেল জানায়, চুক্তি অনুসারে প্রাথমিকভাবে তিন বছরের জন্য নেওয়া হবে এসব কর্মী। চাইলে বাড়ানো যাবে চুক্তির মেয়াদ। একজন কর্মীকে দৈনিক আট ঘণ্টা কাজ করতে হবে। সপ্তাহে এক দিন ছুটি। চাইলে অতিরিক্ত সময় কাজ করা যাবে। সে ক্ষেত্রে অতিরিক্ত কর্মঘণ্টার মজুরি পাওয়া যাবে জর্দানের শ্রম আইন অনুসারে।

নিয়োগকারী প্রতিষ্ঠান কর্মীদের থাকা-খাওয়া, প্রাথমিক চিকিত্সাসহ প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা দেবে। চাকরিতে যোগদানের বিমানভাড়া এবং চাকরি শেষে দেশে ফেরার বিমানভাড়া নিয়োগকারী কম্পানি বহন করবে।

যোগাযোগ
বোয়েসেল, প্রবাসী কল্যাণ ভবন (পঞ্চম তলা), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন রোড (রমনা থানার পশ্চিম পাশে), রমনা, ঢাকা-১০০০।

ফোন : ০২-৯৩৩৬৫০৮, ৯৩৬১৫১৫ ও ৯৩৬১১২৫

ওয়েব : http://www.boesl.org.bd

সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

চাকুরীর খবর বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ