শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:২৩
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

সমুদ্রে বর্জ্য পদার্থ ছেঁকে পানি পরিষ্কার করবে জাহাজ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বর্জ্য জমছে সমুদ্রে। মাত্রা ছাড়াচ্ছে দূষণ। এর প্রতিকার খুঁজতে বিশ্বের বড় বড় বিজ্ঞানীরা যখন মাথা ঘামাচ্ছেন, তখন চমকে দেওয়ার মতো সমাধান সূত্র নিয়ে হাজির হলো ১২ বছর বয়সী এক কিশোর। বয়সের সংখ্যাটা কম হলেও মেধায় কিন্তু বিজ্ঞানীদের সমানে সমানে টক্কর দিতে পারবে এই তরুণ। সামুদ্রিক প্রাণীদের জীবন বাঁচাতে সমুদ্রকে দূষণের হাত থেকে বাঁচাতে এই তরুণ তৈরি করে ফেলেছে আস্ত এক জাহাজের নকশা।

সম্প্রতি গ্লোবাল অরগানাইজেশন টেডএক্স ও টেড৮’র অনুষ্ঠানে এই কিশোরের বুদ্ধি ও নতুন আবিষ্কারের নমুনা দেখে অবাক হয়ে গেছেন গবেষকরা। ভারতের পুনে শহরের বাসিন্দা  হাজিক কাজি নামের এই তরুণ সমুদ্রে  প্লাস্টিক দূষণ রুখতে একটি জাহাজের নকশা তৈরি করে ফেলেছে এই বিশেষ ধরনের জাহাজের সে নাম দিয়েছে ‘এরভিস’। হাজিকের নমুনা অনুযায়ী তৈরি এই জাহাজ সমুদ্রে বর্জ্য পদার্থ ছেঁকে নেবে এবং পাশাপাশি পানি দূষণমুক্ত করে প্রাণ বাঁচাবে সামুদ্রিক প্রাণীদের।

এই জাহাজ প্রসঙ্গে হাজিক বলেন, আমি যে মেশিন ডিজাইন করেছি তা সমুদ্র থেকে প্লাস্টিক শোষণ করে নিতে সক্ষম। সামুদ্রিক জীবনযাত্রাকে ব্যাহত না করে কাজ করবে এই এরভিস। এ ছাড়া সাইজ অনুযায়ী যাতে প্লাস্টিক আলাদা আলাদা করে বেছে নিতে পারে মেশিনটি, তার জন্য একটি সেন্সরও দেওয়া রয়েছে এতে। জাহাজেও সেন্সর দেওয়া রয়েছে।

এই জাহাজের পরিকল্পনা এলো কীভাবে এমন প্রশ্নের উত্তরে সে জানায়, আমি কিছু তথ্যচিত্র দেখেছিলাম যেখানে সামুদ্রিক জীবনে বর্জ্য কতটা প্রভাব ফেলে তা দেখানো হয়েছিল। তখন থেকেই আমার মনে হয়েছিল, কিছু একটা করা উচিত। প্লাস্টিক চক্রাকারে ঘুরছে আমাদের জীবনে। যে মাছ আমরা খাচ্ছি তারা প্লাস্টিক খাচ্ছে। আর সেখান থেকেই এরভিসের জন্ম।

হাজিক আরো জানায়, তিন বছর আগেই এই ডিজাইন নিয়ে চিন্তাভাবনা করছিল সে। মূলত পরিবেশ-প্রকৃতি-প্রাণীদের দূষণ থেকে বাঁচাতেই তার মাথায় এই ধরনের একটি চিন্তা আসে, সেখান থেকেই এরভিসের সৃষ্টি করে এই খুদে বিজ্ঞানী।

সূত্র: বাংলাদেশের খবর

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ