বৃহস্পতিবার,২১শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,৯ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ৩:২০
বৌ সাজানো প্রতিযোগিতা শুরু করলেন কেকা ফেরদৌসী ১৮ নম্বরে শাকিব কলকাতার সেরাদের তালিকায় পলাশবাড়ী স্বেচ্ছায় রক্তদান সংগঠনের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত শৈলকুপায় খাবার হোটেলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা হাতীবান্ধায় স্টুডেন্ট কাউন্সিল অনুষ্ঠিত ৩১ মার্চ চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন হবে : ইসি সচিব ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে বাম্পার ফলনের সম্ভাবনা।

সব স্কুল বন্ধ! বাতাসে বিষাক্ত ধোঁয়া,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বাতাসে বিষাক্ত ধোঁয়ার কারণে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের সব স্কুল বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। গত সোমবার শহরের সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়। শিশুদের নজিরবিহীন বায়ুদূষণের ক্ষতি থেকে বাঁচাতেই এ পদক্ষেপের কথা বলা হলেও কবে নাগাদ স্কুল খুলবে—এ বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

যানবাহন থেকে নির্গত ধোঁয়া, নির্মাণকাজ ও কল-কারখানা থেকে নির্গত বিষাক্ত পদার্থ—সবমিলেই এ পরিস্থিতি তৈরি হয়েছে। জাতিসংঘের পরিবেশবিষয়ক সংগঠনের ব্যাংকক প্রধান কাকুকো নাগাতানি যোশিদা মনে করেন, বিশেষ করে কলকারখানার বর্জ্যই যখন মূল কারণ, এই দূষণ এক দিনে সৃষ্টি হয়নি। থাই প্রশাসনের পদক্ষেপও সমালোচিত হচ্ছে।

বিশ্বের বায়ুর মানসূচক প্রজেক্ট (একিউআইসিএন) অনুযায়ী, ব্যাংককের বায়ুর মানসূচক (একিউআই) বর্তমানে প্রায় ১৭০। এটি ১৮৫ পর্যন্ত উঠেছিল। এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী, এটি চরম অস্বাস্থ্যকর। অবিলম্বে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে অনুরোধ করা হয়েছে থাই প্রশাসনকে।

দূষণ কমাতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করা হয়েছে থাইল্যান্ডে। তবে টানা বৃষ্টি ঝরানোর পরও দূষণ সহনীয় মাত্রায় আসেনি বলে জানিয়েছেন পরিবেশ বিশ্লেষকরা। চীনা নববর্ষ উপলক্ষে ব্যাংককে সাজসাজ রব থাকলেও ধূপ জ্বালানো, পটকা ও বাজি পোড়ানোর মতো আয়োজনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরই মধ্যে থাই প্রশাসন পুলিশ নামিয়ে দূষণ সৃষ্টি করে—এমন ভারী যান চলাচল বন্ধ করে দিয়েছে। বন্ধ করেছে বিষাক্ত বর্জ্য উৎপাদনকারী কলকারখানা। এতে ২ দশমিক ৫ মাত্রার দূষণ কমেছে।

দূষণের কারণে ব্যাংককের প্রতিটি নাগরিক মাস্ক ব্যবহার করছে। এদিকে হাসপাতালগুলোতে শ্বাসকষ্টের রোগী বাড়ছে বলে জানিয়েছে জাতিসংঘের পরিবেশবিষয়ক আঞ্চলিক কার্যালয়। পরিস্থিতি মোকাবেলায় তাদের পক্ষ থেকে থাই সরকারকে সহায়তা করা হচ্ছে। তাদের সঙ্গে যোগ দিয়েছে ‘ক্লিন এয়ার কোয়ালিশন’ নামের একটি আন্তর্জাতিক সংগঠন। এ ছাড়া থাইল্যান্ডের দূষণ নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়ও কাজ করছে। জাতিসংঘের পরিবেশবিষয়ক সংগঠন জানিয়েছে, প্রতিদিন ৫ মাত্রা করে দূষণ কমানোর চেষ্টা চলছে। সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ