শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১০:০৯
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

1 month ago , বিভাগ : রাজনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সদ্য সমাপ্ত জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের জন্য আজ মঙ্গলবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ সকাল ১০টা থেকে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন মনোনয়নপ্রত্যাশীরা। আগামী শুক্রবার পর্যন্ত জমা দিতে পারবে তারা।

সংরক্ষিত নারী আসনের আইন অনুযায়ী, সংসদের ৩০০ আসনের মধ্যে যে দলের যতটি আসন, তার আনুপাতিক হারে ৫০টি আসন দলগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হয়। এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৫৭টি আসন পায়। এই হিসেবে তারা পাবে ৪৩টি সংরক্ষিত নারী আসন। অপরদিকে নির্বাচনে জাতীয় পার্টি পায় ২২টি আসন। এর বিপরীতে তারা পাবে ৪টি সংরক্ষিত নারী আসন। আর বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট এবারের নির্বাচনে পেয়েছে ৮টি আসন। এই অনুপাতে তারা পাবে একটি সংরক্ষিত নারী আসন। বাকি ২টি আসন পাবে অন্য দলগুলো।

আইনে বলা আছে, যে দলের অনুকূলে যতটি আসন নির্ধারিত হবে দলগুলো সেই সব আসন প্রতি এক বা একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারবে। একজন করে প্রার্থী দেওয়া হলে ভোটাভুটির প্রয়োজন হবে না।সূত্র:কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

রাজনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ