রবিবার,১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং,২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:১৮
নীলফামারী-৪ আসনের ধানের শীষের প্রার্থীর গণসংযোগ মির্জাপুরে নানা আয়োজনে বিজয় দিবস পালিত ঝিনাইগাতীতে মহান বিজয় দিবস উদ্যাপিত লালপুরে মহান বিজয় দিবস পালিত হাতীবান্ধায় বিভিন্ন কর্মসুচীর মাধ্যমে মহান বিজয় দিবস পালিত ডোমারে মহান বিজয় দিবস উদ্যাপন। হবিগঞ্জে নিখোঁজের ৩ মাস পর গৃহবধুর কঙ্কাল উদ্ধার : প্রেমিক আটক

শেরপুরে বিশ্ব আদিবাসী দিবস পালিত

শেরপুর : র‌্যালি,, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেরপুরে বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়েছে। নাগরিক সংগঠন জনউদ্যোগ এবং গারো, কোচ, হাজং, বর্মনসহ বিভিন্ন আদিবাসী সংগঠনের যৌথ আয়োজনে আজ বৃহস্পতিবার এসব কর্মসূচির আয়োজন করে ‘আদিবাসী দিবস উদযাপন পরিষদ’। এসব অনুষ্ঠান থেকে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি করে সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভুমি কমিশন এবং বাজেটে আদিবাসী জনগোষ্ঠির জন্য পৃথক বরাদ্দের দাবি জানানো হয়। সেইসাথে শেরপুরে বিভিন্ন পাহাড়ি জনপদে যুগ যুগ ধরে বসবাসকারী আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা বন মামলা দিয়ে হয়রানিসহ নানাভাবে নিজ ভুমি থেকে উচ্ছেদ বন্ধ করার দাবি জানানো হয়।

এই উপলক্ষ্যে আজ দুপুরে শহরের চকবাজার কেন্দ্রিয় শহীদ মিনার চত্বরে জেলার বিভিন্ন অঞ্চল থেকে আসা গারো, কোচ, বর্মন, হাজং, বানাই, ডালু, রাজবংশিসহ ৭টি আদিবাসী জনগোষ্ঠির লোকজন জমায়েত হয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে পুণরায় শহীদ মিনার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। পরে সেখানে ‘আদিবাসী জাতি সমূহের দেশান্তর : প্রতিরোধের সংগ্রাম’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি উন্নয়ন ডি. শিরার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশন শেরপুর জেলা শাখার সভাপতি রাজিয়া সামাদ ডালিয়া। এ সময় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ শেরপুর জেলা শাখার সভাপতি দেবাশীষ ভট্টাচার্য্য, জনউদ্যোগ আহ্বায়ক আবুল কালাম আজাদ, শ্রীবরদী ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি প্রাঞ্জল এম সাংমা, সদর উপজেলা কমিউনিস্ট পার্টির সভাপতি সোলায়মান আহমেদ, মানবাধিকার নেতা অ্যাডভোকেট শক্তিপদ পাল, আদিবাসী নেতা ক্লডিয়া নকরেক কেয়া, মনীন্দ্র বর্মন, বন্দনা চাম্বুগং প্রমুখ।

কবি, লেখক মিথুন রাকসামের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাগাছাস, বর্মন ছাত্র পরিষদ, হাজং ছাত্র সংগঠন, কোচ ছাত্র সংগঠন পিলাচ, হিউম্যান রাইটস ডিফেন্ডার্স (এইচআরডি) নেতৃবৃন্দ। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গারো এবং হাজং জাতিগোষ্ঠির শিল্পীরা ঐতিহ্যবাহী নৃত্যগীত পরিবেশন করেন।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ