শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ৯:৫৭
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

শনি গ্রহে দিনের দৈর্ঘ্য কত, জানালো নাসা!‌

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: কখনও ভেবে দেখেছেন শনি গ্রহে যদি আপনি থাকতেন তাহলে কতক্ষণ জেগে থাকতে হত? এই প্রশ্নের উত্তর হলো মাত্র সাড়ে ১০ ঘণ্টা। বিশ্বাস না হলেও এটাই সত্যি।

শনি গ্রহের উপর পরীক্ষা নিরীক্ষা চালানো নাসার মহাকাশযান ক্যাসিনির পাঠানো রিপোর্ট থেকে এই তথ্য জানতে পেরেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এর ফলে আমাদের সৌরমন্ডলের বিজ্ঞানের অনেক অজানা তথ্যই জানা সম্ভব হবে বলে মনে করছেন তারা।
নাসার বিজ্ঞানীরা জানাচ্ছেন, ক্যাসিনির পাঠানো তথ্য থেকে জানা যাচ্ছে, শনি গ্রহে দিনের দৈর্ঘ্য ১০ ঘণ্টা ৩৩ মিনিট ৩৮ সেকেন্ড। পৃথিবীর ২৯ বছরের সমান শনির এক বছর। শনির বলয়ে ঢাকা পড়ে থাকায় এই তথ্য এতদিন অজানা ছিল বিজ্ঞানীদের।

জ্যোতির্বিজ্ঞানের ছাত্র ক্রিস্টোফার ম্যাঙ্কোভিচ জানালেন, শনির বলয়ের তরঙ্গ নিয়ে পরীক্ষা চালিয়ে তিনি বুঝতে পেরেছেন, বলয়ের তরঙ্গ, গ্রহের মাধ্যাকর্ষণ ক্ষেত্রের তরঙ্গের সঙ্গে মিলে আন্দোলিত হয়।

বলয়ের ভিতরের কণাগুলিতে সেই তরঙ্গ অনুভূত হলেও তাদের এক্ষেত্রে কোনও ভূমিকা নেই। তবে বলয়ের নির্দিষ্ট অংশে এই কণাগুলিতে সেই তরঙ্গ মিশে যে শক্তি উৎপন্ন হয় তা থেকে উৎপন্ন হওয়া তরঙ্গ নিয়ে গবেষণা চালিয়েই শনির প্রদক্ষিণের সময় বুঝতে পেরেছেন বিজ্ঞানীরা।

তারা আরও বললেন, পৃথিবী এবং বৃহস্পতির চৌম্বকীয় অক্ষ এবং যে অক্ষের উপর গ্রহ দুটি ঘুরছে তা পরস্পরের বিপরীতে অবস্থিত। কিন্তু শনি গ্রহে এই দুটি অক্ষই এক দিকে। সেজন্যই বলয়ের ভিতরে হয়ে যাওয়া পরিবর্তনে গ্রহের দিন-রাতের সময়ের হিসেব ধরতে পারছিলেন না বিজ্ঞানীরা।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ