বৃহস্পতিবার,২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং,৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:০৮

মোকামে চালের দর কিছুটা কমেছে, প্রভাব নেই খুচরা বাজারে সোনার দাম বাড়ার পর এবার কমলো শাবিপ্রবিতে ‘মেকানিক্যাল ইননোভেশন’ শুরু ২১ সেপ্টেম্বর ২০১৭, ০৫:৪১ জাবি ছাত্রলীগের হল কমিটি হবে কবে? জবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার চার দিনের দিবারাত্রির টেস্ট! আরো ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানি করবে বাংলাদেশ

লালপুরে ব্রি-ধান৭২ ধান চাষে কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা

download (1)
লালপুর (নাটোর) প্রতিনিধি ঃ
বুধবার নাটোরের লালপুরে ব্রি-ধান৭২ জাতের ধান চাষে কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। হারভেস্ট প্লাস বাংলাদেশ ও লালপুর উপজেলার বে-সরকারী উন্নয়ন সংস্থা আভা ডেভেলপমেন্ট সোসাইটি’র যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। আভা ডেভেলপমেন্ট সোসাইটি’র কনফারেন্স রুমে হারভেস্ট প্লাস প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর জনাব মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন লালপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাজিয়া সুলতানা, বিশেষ অতিথি ছিলেন, হারভেস্ট প্লাস বাংলাদেশ এর এআরডিও সাইফুল ইসলাম, আভা ডেভেলপমেন্ট সোসাইটির কৃষি বিষয়ক কনসালটেন্ট ফেরদৌসী খানম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর আব্দুর রউফ এবং হারভেস্ট প্লাস প্রকল্পের প্রোগ্রাম কো-অর্ডিনেটর সাইফুল ইসলাম রবি। প্রদর্শনী প্লটের ৪০ জন কৃষক এই কর্মশালায় অংশ গ্রহণ করেন। উল্যেখ্য জিংক সমৃদ্ধ ব্রি-ধান৭২ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর উদ্ভাবিত আমন জাতের ধান। এর জীবন কাল ১২৫ Ñ ১৩০ দিন। চারার বয়স ২০ থেকে ২৫ দিন হলে ২০ ঢ ১৫ সে.মি. দূরত্বে প্রতি গুছিতে ২/৩ টি করে চারা লাগাতে হয়। প্রতি বিঘায় ২৮/৩০ মন ধান উৎপাদন করা সম্ভব। জিংক সমৃদ্ধ ব্রি-ধান৭২ এর চাউলে শিশুদের শারীরিক গঠণ ও মানসিক বিকাশে সহায়তা করে। এছাড়া মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
৬ জুন থেকে শুরু করে নাটোর জেলার বিভিন্ন উপজেলায় জিংক সমৃদ্ধ ব্রি-ধান৭২ ও ব্রি-ধান৬২ জাতের বীজ বিনা মূল্যে মোট ১৫০০ কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে।

আপনার মতামত লিখুন

বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ