মঙ্গলবার,২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং,১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:১৯
গাইবান্ধার ৭টি উপজেলায় ৬৬৫টি পূজা মন্ডপ ও মন্দিরে দুর্গা পুজার প্রস্তুতি গাইবান্ধায় আইন-শৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত সাদুল্লাপুরে সেলাই মেশিন বিতরণ গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার। ঝিনাইগাতীতে অপহরণের পর স্কুল ছাত্রী ধর্ষণঃ গ্রেফতার-২ ফুলবাড়ীতে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে মীনা দিবস পালিত নীলফামারীতে ১১৭ পিস ইয়াবা ব্যবসায়ী আটক

লণ্ডভণ্ড হাইতিতে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

hity_37801মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: স্মরণাতীত কালের শক্তিশালী হারিকেন ম্যাথিউয়ের আঘাতে লণ্ডভণ্ড হাইতিতে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়ে গেছে। আটলান্টিকের ক্যারিবীয় উপকূলে প্রায় এক দশকের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাত। ঘণ্টায় ২৩০ কিলোমিটার ঝড়ো হাওয়া নিয়ে গত মঙ্গলবার থেকে কিউবা ও হাইতি অতিক্রম করতে শুরু করে এ ঘূর্ণিঝড়। আর এ ঝড়ে আমেরিকার সবচেয়ে দরিদ্র দেশ হাইতিতে মৃতের সংখ্যা বেড়ে ৮৪২ জনে দাঁড়িয়েছে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। গণমাধ্যম বলছে, ঝড়ের কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া এলাকাগুলোর খবর শুক্রবার আসতে শুরু করায় মৃতের সংখ্যা হঠাৎ অনেক বেড়েছে।
এর আগে গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, হাইতিতে ম্যাথিউ ব্যাপক তা-ব চালিয়েছে। এর আঘাতে এখন পর্যন্ত ব্যাপক প্রাণহানির খবর পাওয়া গেছে। হারিকেনের তাণ্ডবে উপদ্বীপটির প্রধান নগরী জার্মির ৮০ শতাংশ ভবন মাটির সঙ্গে মিশে গেছে। প্রাকৃতিক এ দুর্যোগে সুদ প্রদেশের ৩০ হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। ফলে কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। গাছপালা উপড়ে পড়েছে এবং বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া অন্যান্য অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে।
ঝড়ে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণাঞ্চলীয় উপকূল এবং এর আশপাশের গ্রাম ও শহরগুলো। মঙ্গলবার হারিকেন ম্যাথিউ হাইতির উপকূলে আঘাত হানে। এটি এক দশকের মধ্যে ক্যারিবীয় অঞ্চলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী হারিকেন। হাইতিতে তাণ্ডব চালিয়ে লণ্ডভ- করে দেয়ার পর প্রলয়ঙ্করী ঝড়টি কিউবার উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূল হয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের দিকে ধেয়ে যাচ্ছে। এটি ক্যাটাগরি ৪ মাত্রার ঝড়ে পরিণত হয়েছে।
হাইতির সরকারি কর্মকর্তারা বলেছেন, এর আগে বৃহস্পতিবার মৃতের সংখ্যা শতাধিক বলে উল্লেখ করা হয়েছিল। ম্যাথিওয়ের আঘাতে বাহামাসে গাছপালা উপড়ে গেছে এবং বৈদ্যুতিক তাঁর ছিড়ে গেছে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। হাইতিতেই অধিকাংশ নিহতের ঘটনা ঘটেছে।
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ