বৃহস্পতিবার,১৯শে জানুয়ারি, ২০১৭ ইং,৬ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫৮
জনবল নিয়োগ দেবে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি পরীমনির মন জুড়ে শুধুই ‘স্বপ্নজাল’ আগামী নির্বাচনে আ.লীগকে পুণরায় মতায় আনতে হবে -রমেশ চন্দ্র সেন ফেনীতে বর্ণাঢ্য আয়োজনে এসএ টিভির ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত গাংনীতে কৃষকলীগের কমিটি গঠন সাতক্ষীরায় নানা আয়োজনে এসএ টিভি’র চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে শ্যামনগরে সরকারী প্রাথমিক শিক্ষক সমিতির নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ

লণ্ডভণ্ড হাইতিতে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

hity_37801মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: স্মরণাতীত কালের শক্তিশালী হারিকেন ম্যাথিউয়ের আঘাতে লণ্ডভণ্ড হাইতিতে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়ে গেছে। আটলান্টিকের ক্যারিবীয় উপকূলে প্রায় এক দশকের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাত। ঘণ্টায় ২৩০ কিলোমিটার ঝড়ো হাওয়া নিয়ে গত মঙ্গলবার থেকে কিউবা ও হাইতি অতিক্রম করতে শুরু করে এ ঘূর্ণিঝড়। আর এ ঝড়ে আমেরিকার সবচেয়ে দরিদ্র দেশ হাইতিতে মৃতের সংখ্যা বেড়ে ৮৪২ জনে দাঁড়িয়েছে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। গণমাধ্যম বলছে, ঝড়ের কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া এলাকাগুলোর খবর শুক্রবার আসতে শুরু করায় মৃতের সংখ্যা হঠাৎ অনেক বেড়েছে।
এর আগে গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, হাইতিতে ম্যাথিউ ব্যাপক তা-ব চালিয়েছে। এর আঘাতে এখন পর্যন্ত ব্যাপক প্রাণহানির খবর পাওয়া গেছে। হারিকেনের তাণ্ডবে উপদ্বীপটির প্রধান নগরী জার্মির ৮০ শতাংশ ভবন মাটির সঙ্গে মিশে গেছে। প্রাকৃতিক এ দুর্যোগে সুদ প্রদেশের ৩০ হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। ফলে কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। গাছপালা উপড়ে পড়েছে এবং বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া অন্যান্য অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে।
ঝড়ে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণাঞ্চলীয় উপকূল এবং এর আশপাশের গ্রাম ও শহরগুলো। মঙ্গলবার হারিকেন ম্যাথিউ হাইতির উপকূলে আঘাত হানে। এটি এক দশকের মধ্যে ক্যারিবীয় অঞ্চলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী হারিকেন। হাইতিতে তাণ্ডব চালিয়ে লণ্ডভ- করে দেয়ার পর প্রলয়ঙ্করী ঝড়টি কিউবার উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূল হয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের দিকে ধেয়ে যাচ্ছে। এটি ক্যাটাগরি ৪ মাত্রার ঝড়ে পরিণত হয়েছে।
হাইতির সরকারি কর্মকর্তারা বলেছেন, এর আগে বৃহস্পতিবার মৃতের সংখ্যা শতাধিক বলে উল্লেখ করা হয়েছিল। ম্যাথিওয়ের আঘাতে বাহামাসে গাছপালা উপড়ে গেছে এবং বৈদ্যুতিক তাঁর ছিড়ে গেছে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। হাইতিতেই অধিকাংশ নিহতের ঘটনা ঘটেছে।
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: