বুধবার,১৮ই অক্টোবর, ২০১৭ ইং,৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ২:৩৬

আইসিটি শিক্ষকদের তথ্য চেয়েছে অধিদপ্তর দেশে মানসম্মত স্কুলের অভাব: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ৩৬তম বিসিএসের ফল প্রকাশ দুমকির টেকনিক্যাল মহিলা কলেজ স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং ফোরাম সভা অনুষ্ঠিত। পার্বতীপুরে চুরির অপবাদ সইতে না পেরে গৃহবধুর আত্মহত্যা রোহিঙ্গা ইস্যুতে মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ শলৈকুপায় চোরাই মোটরসাইকলে, পাঞ্ছ ম্যাশনি ও দশেীয় অস্ত্রসহ ৩ ছনিতাইকারী আটক

রেলের উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

kমুক্তিনিউজ24. কম ডেস্ক: বাংলাদেশ রেলওয়ের (বিআর) আধুনিকায়নের পাশাপাশি যাত্রী ও পণ্য পরিবহণ সক্ষমতা বৃদ্ধির জন্য এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) আজ বুধবার সরকারের সঙ্গে ২০০ মিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে। শেরেবাংলা নগরে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমেদ এবং এডিবি বাংলাদেশ আবাসিক মিশনের অফিসার্স-ইন-চার্জ ইয়সিনোবু তাকিওয়াকি নিজ নিজ পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন। ইআরডিতে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। চুক্তির অধীনে সরকার ২৫০টি বগি, ১০টি লোকোমোটিভ এবং যন্ত্রপাতি ও রক্ষণাবেক্ষণ সরঞ্জাম ক্রয় করবে। এডিবি ট্রেন চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে। সরকার প্রকল্পে বাড়তি অর্থের সংস্থান করবে।
ইয়সিনোবু তাকিওয়াকি বলেন, এই বাড়তি লোকোমোটিভ ও যাত্রী বগি নিরাপদ, আরামদায়ক ও জ্বালানি সাশ্রয়ী পরিবহনের মাধ্যমে ক্রমবর্ধমান চাহিদা পূরণ করবে। এডিবি কর্মকর্তা বলেন, এই সহযোগিতা ঢাকা, চট্রগ্রাম ও ঢাকা খুলনার মতো প্রধান রেলওয়ে বাড়তি ট্রেন পরিচালনা ও পরিবহণ সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হবে, এসব রেলরুটে ডাবল-ট্রাকিং ও সিগনালিংয়ের আধুনিকায়নের মতো অবকাঠামো উন্নয়ন চলছে।
প্রকল্পের লক্ষ্য হচ্ছে, ২০২১ সাল নাগাদ ট্রেনযাত্রীর সংখ্যা অন্তত ১০ শতাংশ বৃদ্ধি করা। যাত্রী পরিবহণে এই প্রকল্প বাংলাদেশ রেলওয়ের বর্তমান সক্ষমতা ৪ শতাংশ থেকে ১০ শতাংশ উন্নীত করার সরকারি পরিকল্পনার সহায়ক হবে। এ প্রকল্প বাংলাদেশের রেলের জন্য এডিবির বৃহত্তর সহযোগিতা কার্যক্রমের অংশ। এরমধ্যে টঙ্গি ভৈরব বাজার ৬৪ কিলোমিটার রেল লাইন এবং ঢাকা-চট্রগ্রাম রেলওয়ে করিডোরের আখাউড়া লাকসাম সেকশনের ৭২ কিলোমিটার রেললাইন ডাবল টেকিংয়ে উন্নতকরণ অন্তর্ভুক্ত রয়েছে।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ