মঙ্গলবার,২১শে নভেম্বর, ২০১৭ ইং,৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ৮:০৮
কাঁদলেন, কাঁদালেন অতঃপর বিদায় নিলেন সাজেবুর রহমান বড়পুকুরিয়া কয়লা খনির ২টি গ্রামের বাসিন্দাদের ক্ষতিপূরণ দাবী দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় বাইসাইকেল আরোহী নিহত হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে জয় বাংলা শ্লোগান দিয়ে অবরুদ্ধ ভিসিকে উদ্ধার ছাত্রদের হামলায় ৬ শিক্ষক আহত ॥ মানববন্ধন প্রতিবাদ সমাবেশ ॥ মামলা রেকর্ড হয়নি ব্যর্থতার দায় নিয়ে ইতালিয়ান ফুটবল প্রধানের পদত্যাগ সন্ধ্যায় মুখোমুখি ঢাকা ডায়নামাইটস-রংপুর রাইডার্স পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনির মৃত্যুবরনকারী শ্রমিকের পরিবারকে ৬ লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করলো জিটিসি

রাজধানীতে স্মার্ট কার্ড বিতরণ শুরু

smart-card_41493মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: রাজধানীতে আনুষ্ঠাকিভঅবে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে। আজ শুক্রবার লালবাগ থেকে ঢাকা সিটি সিটি কর্পোরেশন (ডিসিসি) এলাকায় এ কার্যক্রম শরু করা হয়। শুরুতেই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ভোটারদের মাঝে এ স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের কর্মসূচি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম দফায় আজ রাজধানীর ১৭নং ওয়ার্ডের হোসেনী দালান দক্ষিণ গেইট সংলগ্ন বকশি বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অরফানেজ রোড ও উর্দু রোড এলাকার বাসিন্দাদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়। নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের কমিউনিকেশন অফিসার হুসেইন মোহাম্মদ আশিকুর রহমান এ তথ্য জানান। এর আগে গত ৩ অক্টোবর থেকে ২৬ অক্টোবর নির্বাচন কমিশন ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের রমনা ও উত্তরা এলাকায় স্মার্ট কার্ড বিতরণের একটি পাইলট প্রকল্প পরিচালনা করে।
আজ সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত এ কার্যক্রম চলে। আশিকুর রহমান জানান, আগামী ১ নভেম্বর উত্তর সিটি কর্পোরেশনের গুলশান থানাধীন মহাখালী ওয়ার্লেস এলাকার পুরুষ ও ২ নভেম্বর মহিলা ভোটারদের মাঝে কার্ড বিতরণ করা হবে। এছাড়া ১ নভেম্বর দক্ষিণ সিটির কোতয়ালী থানাধীন আগাসাদেক রোডের মহিলা ভোটার এবং ২ ও ৩ নভেম্বর পুরুষ ভোটারদের মাঝে কার্ড বিতরণ করা হবে। তিনি জানান, সময়সূচি অনুযায়ী নির্দিষ্ট এলাকার নতুন-পুরাতন সকল ভোটারই এই স্মার্টকার্ড পাবেন। পুরাতন ভোটাররা তাদের আগের জাতীয় পরিচয়পত্র জমা দিয়ে এবং নতুন ভোটাররা ভোটার স্লিপ জমা দিয়ে নতুন স্মার্টকার্ড সংগ্রহ করতে পারবেন। তিনি আরও বলেন, স্মার্টকার্ড সংগ্রহের সময় ভোটারকে নিজে সশরীরে উপস্থিত থাকতে হবে। কারণ কার্ড বিতরণকালে ভোটারের ১০ আঙ্গুলের ছাপ ও চোখের মনির ছবি দিতে হয়।
ইসির স্মার্ট এনআইডি প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, যখন যে এলাকায় স্মার্টকার্ড বিতরণ শুরু হবে, তখন সেই এলাকার ভোটাররা অনলাইনে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। এছাড়া ১০৫ নম্বরে ফোন করে বা এসএমএস দিয়েও জানতে পারবেন আপনার স্মার্টকার্ডটি কবে কোথায় দেয়া হবে। এক্ষেত্রে https://services.nidw.gov.bd/card_distribution লিংকে ক্লিক করলেই একটি উইন্ডো আসবে। যেখানে নির্দিষ্ট স্থানে আপনার এনআইডি নম্বর বা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্ম তারিখ লিখে ‘কার্ড বিতরণ তথ্য দেখুন’।
এছাড়া তারা ১০৫ নম্বরে কলও করতে পারবেন। কিংবা চাইলে মেসেজ করেও জানতে পারবেন প্রয়োজনীয় তথ্য। এক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর লিখতে হবে। যাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের, তারা প্রথমে জন্ম সাল যুক্ত করে নেবেন। এরপর তা ১০৫ নম্বরে পাঠালেই ফিরতি মেসেজে তথ্য জানিয়ে দেয়া হবে। যারা এখনো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাননি তারা প্রথমে SC লিখে স্পেস দেবেন। এরপর F লিখে স্পেস দিয়ে নিবন্ধন ফরম নম্বর লিখবেন। আবারও স্পেস দিয়ে D লিখে yyy-mmm-ddd  ফরম্যাটে জন্মতারিখ লিখে ১০৫ নম্বরে মেসেজ পাঠাবেন। ফিরতি মেসেজে আপনার এনআইডি কবে কোথায় কোন ক্যাম্পে দেয়া হবে তা জানানো হবে।

আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ