বৃহস্পতিবার,২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং,৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৪৬

স্নাতক পাসেই এসকেএফে চাকরি দায় যুদ্ধাপরাধের ভিক্ষুক মায়ের পাশে ডিআইজি মোকামে চালের দর কিছুটা কমেছে, প্রভাব নেই খুচরা বাজারে সোনার দাম বাড়ার পর এবার কমলো শাবিপ্রবিতে ‘মেকানিক্যাল ইননোভেশন’ শুরু ২১ সেপ্টেম্বর ২০১৭, ০৫:৪১ জাবি ছাত্রলীগের হল কমিটি হবে কবে?

যুদ্ধে জেতার জন্য সেনাবাহিনীকে তৈরি হতে বললেন চিনা প্রেসিডেন্ট

image_24246মুক্তিনিউজ২৪.কম ডেক্স:  দক্ষিণ চিন সাগরে আমেরিকার সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য তৈরি হচ্ছে চিন। যুদ্ধে জেতার জন্য কী ভাবে নিজেদের তৈরি করতে হবে, বেজিংয়ে সেনাবাহিনীর কর্তাদের সঙ্গে করমর্দন করে সম্প্রতি চিনা প্রেসিডেন্ট শি জিনপিং তার পরামর্শও দিয়েছেন।
চিনা সরকারি সংবাদ মাধ্যম তার ছবি ও খবর ছেপে জানাচ্ছে, সম্ভাব্য যুদ্ধের জন্য দক্ষিণ চিন সাগরে দূর পাল্লার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রবাহী নৌবহর মোতায়েনের প্রস্তুতি শুরু করেছে বেজিং। দক্ষিণ চিন সাগরের এলাকা-দখল নিয়ে ফিলিপিন্স ও জাপান সহ কয়েকটি দেশের সঙ্গে দীর্ঘ দিন ধরেই বিরোধ চলছে চিনের। চলতি বছরের শুরুতেই দক্ষিণ চিন সাগরে চিনের ‘দাদাগিরি’ রুখতে রণতরী পাঠিয়েছিল আমেরিকা। তখন থেকেই আস্তিন গোটাচ্ছিল চিন। সম্প্রতি দক্ষিণ চিন সাগরের এলাকা নিয়ে চিনের দাবি আন্তর্জাতিক ট্রাইব্যুনালে খারিজ হয়ে যাওয়ায় ‘বাহুবল’ দেখাতে আরও উৎসাহী হয়ে উঠেছে চিন।
সরকারি সংবাদ মাধ্যমে যুদ্ধ প্রস্তুতির খবর প্রচার করেই ক্ষান্ত হয়নি চিন। বেজিংয়ে সেনাবাহিনীর কর্তাদের সঙ্গে চিনা প্রেসিডেন্টের করমর্দনের ছবি ও খবর ছেপে দাবি করা হয়েছে, সেনাবাহিনী ‘পিপল্স লিবারেশন আর্মি’কে তার ৮৯ বছর পূর্তিতে একেবারে ঢেলে সাজা হচ্ছে। আর সেটা করা হচ্ছে দক্ষিণ চিন সাগরে উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতেই। বলা হয়েছে, উল্লেখযোগ্য পরিবর্তন আনা হচ্ছে চিনা সেনাবাহিনীতে।  গত চার বছরে যার খোলনলচে অনেকটাই বদলে ফেলেছেন, সেই বিশ্বের বৃহত্তম সেনাবাহিনী ‘পিপল্স লিবারেশন আর্মি’র পদস্থ কর্তাদের এ বার দক্ষিণ চিন সাগরে বড় যুদ্ধ জেতার জন্য যাবতীয় প্রস্তুতি নিতে বলেছেন চিনা প্রেসিডেন্ট।
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ