শনিবার,২২শে জুলাই, ২০১৭ ইং,৭ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৪৪

মিতালিদের বিশ্বকাপ খেলার কথা জানেন না রাজীব শুক্লা! দ্বিতীয়বারের মত বাবা হলেন ডি ভিলিয়ার্স চাঁদের মাটি বহন করে আনা ব্যাগ ১৮ লাখ ডলারে নিলামে বিক্রি এইচএসসির ফল প্রকাশ আগামীকাল গণিত অলিম্পিয়াডে দ. এশিয়ার সেরা বাংলাদেশ আ’লীগের প্রেসিডিয়াম সদস্য হলেন মতিন, আইন সম্পাদক রেজাউল পশ্চিম তীরে ছুরিকাঘাতে ৩ ইসরায়েলি নিহত

মুকুট হীন স¤্রাট বাউল কানাই লাল শীল এর ৪০ তম প্রয়াত দিবস অনুষ্ঠিত।

faridpur pic-2=6,9,16 copy
ফরিদপুর প্রতিনিধিঃ বাউল কুলের শিরমনি, বাংলাদেশের প্রথম দোতারা বাদক মুকুট হীন স¤্রাট, দোতারা সাধক কানাই লাল শীল এর ৪০ তম প্রয়াত দিবস পালস করা হয়েছে ফরিদপুর শহর তলী অম্বিকাপুর পল্লী কবি জসিমউাদ্দনের বাড়ীর আঙীনায় গত সোমবার সন্ধ্যায়।
ফরিদপুর থেকে প্রকাশিত ত্রি-মাসিক প্রত্রিকা উঠোন এর আয়োজনে এ অনুষ্ঠানে ফরিদপুর অঞ্চলের অনেক বাউল এবং লোক সংগিতের শিল্পীরা উপস্থিত ছিলেন। পত্রিকাটির সম্পাদক মফিজ ইমাম মিলনের সভাপতিত্বে দোতারা বাদক কাইন লাল শিং এর প্রয়াত দিবসে উপস্থিত ব্যক্তি বর্গের বক্তব্য থেকে জানা যায় অনেক অজানা তথ্য।
দোতা বাদক কানাই লাল শীল ১৮৯৫ সালে ফরিদপুর জেলার নগরকান্দার কৈরাইল গ্রামে জন্ম গ্রহন করেন। ছোট বেলা থেকেই কানাই লাল শীল এর লেখাপড়ার চেয়ে গান্ বাজনার দিকেইর ছিলো বেশী আগ্রহ। বাদ্যযন্ত্র ছিলো তার বেশী পছন্দের। তার মধ্যে দুটি তার একটি কাঠির বাদ্যযন্ত্র দোতারা ছিলো তার বেশী পছন্দের। তিনি গানের সাথে দোতারাইর বেশী বাজাতেন। কথিত আছে বাংলাদেশে বাদ্য যন্তের মধ্যে এই দোতারা প্রথম উঠে আসে কানাই লাল শীল এর হাতে। দোতারাকে সম্বল করে গোটা বাংলা মাতিয়ে রাখতেন কিং বদন্তিদোতারা বাদক, সাধক ফরিদপুরের কানাই লাল শীল। তিনি দোতা বাজিয়েছেণ সব মশহুর গুণিনদের সাথে। কানাই লার শীল এর দোতারার দ্যোতনাময় ইন্দ্রজালে মনোময় করে তুলেছিলেন আব্বাস উদদীন, আবদুল আলীম, জসীমউদদীন, হাজেরা বিবির মতো গুনি শিল্পীদের গানের জলসা।
১৯৩৫ সালে কৃষ্ণলীলা দলের হয়ে দোতারা বাজাতে আসেন ফরিদপুর শহর তলী অম্বিকাপুর ইউনিয়নে বাউল সাধক রাধিকা মোহন শাহার বাড়ীতে। সেখানে বাউল শিল্পীদের গানের সাথে কানাই লালের দোতারা উপস্থিত সকলকে মনমুগ্ধ করে তোলে। সেই গানের আসরে উপস্থিত ছিলেন পল্লী কবি জসীমউদদীন। কানাই লাল শীলের দোতারার সুরে পল্লী কবি এতটাই মুগ্ধ হন যে পরবতীূ সময়ে তিনি কানাই লালকে তার সাথে করে নিয়ে যান কলিকাতায়। সেখানে কানাই লাল শীল বিভিন্ন জায়গায় বাউল শিল্পীদের সাথে দোতারা বাজিয়ে নিজের একটি অবস্থান করে নেন। এ সময় কানাইলাল সচিন দেব বর্মন, পংকজ মল্লিক, কে,এল সায়দাল, আব্বাস উদ্দীন এর মতো গুনী শিল্পীদের সাথে দোতারা বাজিয়ে মুগ্ধ করে তোলেন সকলকে।
দোতারা বাদক কানাইলাল শীল দীর্ঘ দিন আকাশ বানী বেতার কেন্দ্রর নিয়মিত শিল্পী হিসেবে দোতারা বাজিয়েছেন। কোলকাতার হিজ মাষ্টাস্ ভয়েজ, টুইন মেগাফোন, রিদ্যান সহ আরো বেশ কয়েকটি ফোন কোম্পানীতে অত্যন্ত খ্যাতির সাথে কাজ করেছেন।
১৯৭৬ সালের ৫ সেপ্টেম্বর প্রখ্যাত দোতারা বাদক মুকুটহীন স¤্রাট যন্ত্রসংগীত শিল্পী দেহ ত্যাগ করেন। ১৯৭৮ সালে সংগীতে বিশেষ অবদান রাখায় তাকে মরণোত্তোর একুশে পদক প্রদান করা হয়।
গত সোমবার এই গুনি শিল্পীর প্রয়াত দিবস উপলক্ষে স্বরন সভায় উপস্থিত ছিলেন, শিক্ষাবিদ প্রফেসর আলতাফ হোসেন,প্রাবন্ধিক মোঃ মঈনউদ্দিন, বাউল শিল্পী হাজেরা বিবির শিষ্য নগেন সরকার, বাউল আবুল খায়ের, বাউল শিল্পী পাগলা সিদ্দিক,লাইলী বেগম। শিল্পীরা স্বরন সভা শেষে বাউল সংগিত পরিবেশন করেন। সভায় কানাই লাল শীলকে উৎসর্গ করে মফিজ ইমাম মিলনের লেখা হাজেরা বিবির জীরনীর উপর একটির গ্রন্থ উৎসবে উপস্থাপন করেন।

আপনার মতামত লিখুন

চট্রগ্রাম বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ