বৃহস্পতিবার,১৮ই জানুয়ারি, ২০১৮ ইং,৫ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১২:০৮
সিটি নির্বাচন না হলে আগের রুটিনেই এসএসসি ও সমমানের পরীক্ষা লক্ষ্মীপুরে ট্রলি ও অটোরিকশা সংঘর্ষে শিশুসহ নিহত ৩ সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী আগামী বাজেটে এমপিওভুক্তির সিদ্ধান্ত: সংসদে প্রধানমন্ত্রী পার্বতীপুরে তিস্তা ক্যানেলের পাড় কেটে জমি! চিরিরবন্দরে কার্ভাট ভ্যানে করে গরু চুরি জলঢাকায় বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাড়ালেন দাতা সংস্থা ইউএনডিপি

মিয়ানমারের শরণার্থী সঙ্কট সমাধানে স্থায়ী সমাধান চায় বাংলাদেশ

1 year ago , বিভাগ : জাতীয়,
pm-4_34606মুক্তিনিউজ24.কম ডেস্ক: মিয়ানমারের শরণার্থী সঙ্কটের স্থায়ী সমাধান খুঁজতে সে দেশের নতুন নেতৃত্বের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার নিউইয়র্কে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পৃষ্ঠপোষকতায় বিশ্ব নেতাদের নিয়ে অনুষ্ঠিত শরণার্থী বিষয়ক এক বৈঠকে তিনি এই আগ্রহের কথা প্রকাশ করেন।
শেখ হাসিনা বলেন, শরণার্থী ইস্যুর স্থায়ী সমাধানে আমরা মিয়ানমারের নতুন নেতৃত্বের সঙ্গে কাজ করতে আগ্রহী।  আমি এরই মধ্যে অং সান সুচির সঙ্গে কথা বলেছি।
প্রধানমন্ত্রী বলেন, ৩ দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ মিয়ানমার থেকে আসা বিপুল সংখ্যচক উদ্বাস্তুকে আশ্রয় দিয়ে আসছি। নিজেদের সীমিত সম্পদ নিয়েও বাংলাদেশ এই শরণার্থীদের জন্যে দায়িত্ব পালন করে আসছে। স্থানীয় বাসিন্দারা এই উদ্বাস্তুদের নিরাপত্তার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। এটি করতে গিয়ে অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও পরিবেশগতভাবে নানা চ্যালেঞ্জর মোকাবিলা করতে হচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, এই শরণার্থী শিবিরগুলোতে নিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা ও দক্ষতার অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের বিনিয়োগ অব্যাহত থাকবে। তাদের জন্য উন্নত আবাসনের ব্যবস্থা ও তাদের স্বনির্ভর করে তুলতে দক্ষতা উন্নয়নের বিষয়টিও বাড়তি গুরুত্ব পাবে।
শরণার্থী সঙ্কটের সমাধানে আন্তর্জাতিক অংশীদারদের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, আমাদের প্রতিশ্রুতির অংশ হিসেবে মানুষের নিয়মতান্ত্রিক, নিরাপদ ও দায়িত্বশীল অভিবাসনের সুযোগকে আমাদের এগিয়ে নিতেই হবে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোকগে জাতিসংঘের ট্রাস্টিশিপ কাউন্সিল চেম্বারে ‘লিডার্স সামিট অন রিফিউজি ইস্যু’ শীর্ষক এই আলোচনার আয়োজন করা হয়।
আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ