মঙ্গলবার,১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং,৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫২
বাউয়েটের প্রতিষ্ঠাতা উপাচার্যের বিদায় সংবর্ধনা সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে সেনাবাহিনী মধ্যপাড়া পাথর খনিতে সেরা খনি শ্রমিক হিসেবে ৫৫ জন পুরস্কৃত আপনাদের সেবক হিসেবে পাশে ছিলাম -এমপি মানিক ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা আওয়ামী লীগের আরো পাঁচ বছর ক্ষমতায় থাকা প্রয়োজন : প্রধানমন্ত্রী

মিরাজ-তাইজুলের ঘূর্ণি জাদুতে
প্রথম ইনিংসে লিডের স্বপ্ন দেখছে স্বাগতিক বাংলাদেশ

2 years ago , বিভাগ : খেলাধুলা,
bd-vs-engমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মিরাজ-তাইজুলের ঘূর্ণি জাদুতে প্রথম ইনিংসে লিডের স্বপ্ন দেখছে স্বাগতিক বাংলাদেশ। নিয়মিত বিরতিতে উইকেট হারানো ইংলিশদের হয়ে প্রতিরোধ গড়া জো রুটও (৫৬) ফিরে গেছেন তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউ হয়ে।
এ প্রতিবেদন লেখা পর্যন্ত লাঞ্চে যাওয়ার সময় ইংল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ১৬৩ রান। ক্রিস ওকস ১২ ও আদিল রশিদ ৭ রানে অপরাজিত। সফরকারীরা এখনো পিছিয়ে ৫৭ রানে। মেহেদী হাসান ও তাইজুল ইসলামের দারুণ বোলিংয়ে প্রথম সেশন নিজেদের করে নেয় বাংলাদেশ।
৮ উইকেটের ৫টিই নিয়েছেন মিরাজ। ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে দ্বিতীয়বার ইনিংসে ৫ উইকেট নিলেন তরুণ এই অফস্পিনার। ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ইনিংসে ৫ উইকেট নেয়া প্রথম বাংলাদেশি বোলার তিনিই।
মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রথম দিনের ৩ উইকেটে ৫০ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। বৃষ্টির কারণে ১১.৩ ওভার আগেই প্রথম দিন শেষ হওয়ায় আজ ৩০ মিনিট আগে সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় দিনের খেলা শুরু হয়েছে।
চট্টগ্রামে অভিষেক ইনিংসেই ৬ উইকেট নেয়া মেহেদী হাসান মিরাজ ঢাকাতেও মুশফিকুর রহিমের ভরসা হয়ে উঠেছেন। প্রথম দিনে অ্যালিস্টার কুক ও গ্যারি ব্যালান্সকে ফিরিয়েছিলেন তিনিই। দ্বিতীয় দিনের শুরুতেও জ্বলে ওঠেন তরুণ এই অফ স্পিনার।
দ্বিতীয় দিনে মিরাজ নিজের দ্বিতীয় ওভারেই বোল্ড করে ফিরিয়ে দেন মঈন আলীকে (১০)। পরের ওভারে ইংলিশ শিবিরে আবার আঘাত হানে স্বাগতিকরা। এবার তাইজুল ইসলামের বলে বেন স্টোকসের (০) দারুণ এক ক্যাচ নেন মুমিনুল হক। তখন ৬৯ রানেই ৫ উইকেট নেই সফরকারীদের।
এরপর ষষ্ঠ উইকেটে উইকেটকিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোকে সঙ্গে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেছিলেন জো রুট। দলের স্কোর শতরান পার করেন এই দুজন। তবে দ্বিতীয় স্পেলে আক্রমণে এসেই ৪৫ রানের এ জুটি ভাঙেন মিরাজ। তার বলে এলবিডব্লিউ হয়ে যান বেয়ারস্টো (২৪)। ইংল্যান্ডের স্কোর তখন ৬ উইকেটে ১১৪।
বেয়ারস্টো ফেরার পর জাফর আনসারির সঙ্গে সপ্তম উইকেটে ২৬ রান যোগ করেন রুট। তবে আনসারিকে ফিরিয়ে জুটি ভাঙেন মিরাজ। তার বলে দ্বিতীয় স্লিপে দারুণ এক ক্যাচে আনসারিকে (১৩) ফেরান শুভাগত হোম। আনসারিকে ফিরিয়ে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেন মিরাজ। ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ইনিংসে ৫ উইকেট নেওয়া প্রথম বাংলাদেশি বোলার তিনিই।
চাপের মুখে ফিফটি করে একপ্রান্ত আগলে রেখেছিলেন রুট। তবে ৫৬ রান করা রুটকে ফিরিয়ে প্রথম ইনিংসে বাংলাদেশের লিড নেওয়ার স্বপ্ন দেখান তাইজুল। তার বলে এলবিডব্লিউ রুট। তখন ইংল্যান্ডের স্কোর ৮ উইকেটে ১৪৪।
এর আগে তামিম ইকবাল ও মুমিনুল হকের দাপুটে ব্যাটিংয়ে শুরুটা দারুণ হয়েছিল বাংলাদেশের। তবে সেই দারুণ শুরু ধরে রাখতে পারেননি পরের ব্যাটসম্যানরা। ১ উইকেটে ১৭১ রান থেকে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়েছে ২২০ রানে। ৪৯ রানেই পড়েছে শেষ ৯ উইকেট!
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ প্রথম ইনিংস : ৬৩.৫ ওভারে ২২০ (তামিম ১০৪, মুমিনুল ৬৬,  মাহমুদউল্লাহ ১৩, সাকিব ১০; মঈন ৫/৫৭, ওকস ৩/৩০, স্টোকস ২/১৩ )।
আপনার মতামত লিখুন

খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ