সোমবার,২৭শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং,১৫ই ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: রাত ১০:২৩
জলঢাকায় প্রশাসনের মাসিক সমন্বয় সমাবেশ জলঢাকায় এক ব্যাতিক্রমধর্মী যুগান্তকারী পদক্ষেপ কেঁচো দিয়ে সার উৎপাদন জলঢাকায় ক্লিনিকের গলাকাটা ফি প্রতিবাদে ক্লিনিক ও সড়ক অবরোধ মঙ্গলবারের হরতালেও চলবে এসএসসি পরীক্ষা সৈয়দপুরে জাপা সংসদ সদস্যের বিরুদ্ধে এলাকায় মাইকিং মার্চের প্রথম সপ্তাহে ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে এসএসসি পরীার্থীর আত্মহত্যা

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে নির্বাচিত হয়েছেন ‘মুহাম্মদ ভি’

vমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে নির্বাচিত হয়েছেন কেলান্তান প্রদেশের সুলতান ‘মুহাম্মদ ভি’। ৪৭ বছর বয়সী মুহাম্মদ ভি  মালয়েশিয়ার ১৫তম রাজা হবেন। বয়সে তিনি হবেন সর্বকনিষ্ঠ রাজা। এর আদে গত শুক্রবার মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের মালায় শাসকদের ২৪৩তম সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে দেশটির সর্বোচ্চ সম্মানিত ও ক্ষমতাধর  রাষ্ট্রীয় পদ আগং (রাজা) নির্বাচিত হয়েছেন মুহাম্মদ ভি।

দেশের রাজা হিসেবে তিনি দায়িত্ব নিবেন আগামী ১৩ ডিসেম্বর। মালয়েশিয়ার রাজা মনোনীত হওয়ায় কেলান্তান রাজ্যের সুলতান মুহাম্মদ ভি’কে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নাজিব তুন রাজ্জাক। প্রসঙ্গত, মালয়েশিয়ার বর্তমান রাজা আবদুল হালিম আগামী ১২ ডিসেম্বর পাঁচ বছর মেয়াদ পূর্ণ করবেন।

মালয়েশিয়ার রাজা অসুস্থ হলে বা বিদেশ সফরে গেলে দায়িত্ব পালন করার জন্যে একজন উপ-রাজা (মালায় ভাষায় – তিমবালান আগং) মনোনীত হয়। এবার নতুন উপ-রাজা মনোনীত হয়েছেন পেরাক রাজ্যের সুলতান নাজরিন মুইজুদ্দীন শাহ।

প্রধানত মালায়ূ, চাইনিজ ও তামিল- এ তিন জাতির বাস হলেও দেশটি সংখ্যাগরিষ্ঠ মালায়ূ শাসিত। ১৯৫৭ সালে বৃটিশ থেকে স্বাধীনতা লাভের পর থেকে মালায় শাসকদের মধ্য থেকে মনোনীত একজন দেশের রাজার দায়িত্ব পালন করে আসছেন। সংসদীয় গণতন্ত্রের দেশ মালয়েশিয়ার রাষ্ট্রীয় সর্বোচ্চ পদ ‘আগং'(রাজা)। কুয়ালালামপুর, পুত্রজায়া, লাবুয়ান- এ তিনটি ফেডারেল টেরিটোরি ছাড়া মালয়েশিয়ার তেরটি প্রদেশের মধ্যে নয়টি মালায় শাসক পরিচালিত। এর প্রতিটি রাজ্যে নির্বাচিত আলাদা সরকার থাকলেও রাজ্যের সর্বোচ্চ সম্মানিত ও ক্ষমতাবান ব্যক্তি হলেন ‘সুলতান’।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: