বৃহস্পতিবার,২১শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,৯ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ৩:০৮
বৌ সাজানো প্রতিযোগিতা শুরু করলেন কেকা ফেরদৌসী ১৮ নম্বরে শাকিব কলকাতার সেরাদের তালিকায় পলাশবাড়ী স্বেচ্ছায় রক্তদান সংগঠনের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত শৈলকুপায় খাবার হোটেলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা হাতীবান্ধায় স্টুডেন্ট কাউন্সিল অনুষ্ঠিত ৩১ মার্চ চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন হবে : ইসি সচিব ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে বাম্পার ফলনের সম্ভাবনা।

মাদুরো অবশেষে আগাম নির্বাচনের ঘোষণা দিলেন

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ভেনেজুয়েলায় আগাম নির্বাচনের প্রস্তাব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শনিবার রাজধানী কারাকাসে এক ভাষণে তিনি এ ঘোষণা দেন। কয়েক হাজার সমর্থকের উদ্দেশে দেয়া ওই ভাষণে মাদুরো বলেন, এ বছরই অবাধ ও নিরপেক্ষ পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

নিয়ম অনুযায়ী আগামী বছর এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু দেশ-বিদেশে ব্যাপক চাপের মুখে রয়েছেন মাদুরো। সামরিক বাহিনীর একাধিক কর্মকর্তা পক্ষ ত্যাগ করে স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হুয়ান গুইদোর পক্ষ নিয়েছে। আর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও মাদুরোকে ক্ষমতা ছাড়ার চাপ দিচ্ছে।

এমন পরিস্থিতিতে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন মাদুরো। মূলত গত ২৩ জানুয়ারি যুক্তরাষ্ট্র সমর্থিত হুয়াদ গুইদো নিজেকে স্বঘোষিত প্রেসিডেন্ট দাবির পর থেকেই ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিরতা নতুন মোড় নেয়।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন গুইদোকে সমর্থন দিলেও মাদুরোর পাশে দাঁড়ায় রাশিয়া, চীন ও তুরস্কের মতো দেশগুলো। শনিবারের সমাবেশে ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য ট্রাম্প প্রশাসনের নিন্দা জানান মাদুরো। তিনি বলেন, হোয়াইট হাউসের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের চৈতন্য বাড়ছে।

২০১৮ সালের অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুইদো।  বিরোধী নিয়ন্ত্রিত জাতীয় পরিষদে  প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর দ্বিতীয় মেয়াদ ‘অবৈধ’ ঘোষিত হওয়ার পরই এই পদক্ষেপ নেন তিনি। সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ