মঙ্গলবার,২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং,১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১:২৬
গাইবান্ধার ৭টি উপজেলায় ৬৬৫টি পূজা মন্ডপ ও মন্দিরে দুর্গা পুজার প্রস্তুতি গাইবান্ধায় আইন-শৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত সাদুল্লাপুরে সেলাই মেশিন বিতরণ গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার। ঝিনাইগাতীতে অপহরণের পর স্কুল ছাত্রী ধর্ষণঃ গ্রেফতার-২ ফুলবাড়ীতে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে মীনা দিবস পালিত নীলফামারীতে ১১৭ পিস ইয়াবা ব্যবসায়ী আটক

মশা তাড়ানোর ঘরোয়া উপায়

mosqu2মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: গরম থেকে স্বস্তি মিললেও বর্ষায় রোগভোগ কিন্তু বেড়ে যায়। বিশেষত মশাবাহিত ডেঙ্গু, ম্যালেরিয়া। কয়েল জ্বালালে মশার সঙ্গে সঙ্গে আপনারও প্রাণ ওষ্ঠাগত। মশার তেল স্প্রে করলেন। কয়েক ঘণ্টা পর ফের তারা সদলবলে ফিরে এল। তাহলে উপায়?
নিম তেল : ঘর মোছার জলে মিশিয়ে নিন কয়েক ফোটা। ঘরের কোণেও দুয়েক ফোঁটা ফেলে রাখতে পারেন। গন্ধে মশা পালাবে। এক বোতল নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা নিম তেল মিশিয়ে রাখুন। গায়ে মেখে নিন। মশা কামড়াবে না।
জোয়ান : জোয়ান বেটে সর্ষের তেলের সঙ্গে মিশিয়ে নিন। একটা কার্ডবোর্ডের টুকরোয় ওই তেল ফেলে জ্বালিয়ে দিন। কয়েলের কাজ করবে। গন্ধে শ্বাসকষ্টও হবে না।
মশা তাড়ানোর গাছ : ঘরের কোণে ল্যাভেন্ডার, ক্যাটনিপ, ফিভারফিউয়ের মতো গাছ রাখুন। গন্ধে মশা পালাবে।
ল্যাভেন্ডার তেল : পানির সঙ্গে পরিমাণমতো ল্যাভেন্ডার আর ইউক্যালিপ্টাস তেল মিশিয়ে ঘরে স্প্রে করুন। তবে এই মিশ্রণের বেশিক্ষণ মশা রুখে দেয়ার ক্ষমতা নেই। তাই এক ঘণ্টা অন্তর স্প্রে করুন।
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ