রবিবার,২৪শে জুন, ২০১৮ ইং,১০ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ৮:৫০
পাঁচবিবিতে মেধাবী ছাত্রী তাবাচ্ছুম ২ মাস ধরে নিখোঁজ, উচ্চ মাধ্যমিকে ভর্তি নিয়ে অনিশ্চয়তা অরবিন্দ শিশু হাসপাতাল পরিদর্শন ও মত বিনিময় সভায় অতিরিক্ত সচিব স্বাস্থ্য সেবাই হচ্ছে মানবতার পরম ধর্ম লালপুরে আওয়ামীলীগের ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সৈয়দপুরে বজ্রপাতে ৩টি গরুর মৃত্যু ঃ ১ জন আহত সাদুল্যাপুরে মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন সাড়ে ছয়’শ মা নাটোরে বাঁশ বাগান থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার গোবিন্দগঞ্জে ১০৫ পিস ইয়াবা সহ মাদক গ্রেফতার করেছে ডিবি পুলিশ

মশা তাড়ানোর ঘরোয়া উপায়

mosqu2মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: গরম থেকে স্বস্তি মিললেও বর্ষায় রোগভোগ কিন্তু বেড়ে যায়। বিশেষত মশাবাহিত ডেঙ্গু, ম্যালেরিয়া। কয়েল জ্বালালে মশার সঙ্গে সঙ্গে আপনারও প্রাণ ওষ্ঠাগত। মশার তেল স্প্রে করলেন। কয়েক ঘণ্টা পর ফের তারা সদলবলে ফিরে এল। তাহলে উপায়?
নিম তেল : ঘর মোছার জলে মিশিয়ে নিন কয়েক ফোটা। ঘরের কোণেও দুয়েক ফোঁটা ফেলে রাখতে পারেন। গন্ধে মশা পালাবে। এক বোতল নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা নিম তেল মিশিয়ে রাখুন। গায়ে মেখে নিন। মশা কামড়াবে না।
জোয়ান : জোয়ান বেটে সর্ষের তেলের সঙ্গে মিশিয়ে নিন। একটা কার্ডবোর্ডের টুকরোয় ওই তেল ফেলে জ্বালিয়ে দিন। কয়েলের কাজ করবে। গন্ধে শ্বাসকষ্টও হবে না।
মশা তাড়ানোর গাছ : ঘরের কোণে ল্যাভেন্ডার, ক্যাটনিপ, ফিভারফিউয়ের মতো গাছ রাখুন। গন্ধে মশা পালাবে।
ল্যাভেন্ডার তেল : পানির সঙ্গে পরিমাণমতো ল্যাভেন্ডার আর ইউক্যালিপ্টাস তেল মিশিয়ে ঘরে স্প্রে করুন। তবে এই মিশ্রণের বেশিক্ষণ মশা রুখে দেয়ার ক্ষমতা নেই। তাই এক ঘণ্টা অন্তর স্প্রে করুন।
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ